পদত্যাগ করলেন রবার্ট মুগাবে

0
243

ম্যাগপাই নিউজ ডেক্স : নানা নাটকীয়তার পর পদত্যাগ করেছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। এর মধ্যদিয়ে দেশটিতে তার ৩৭ বছরের শাসনের ইতি ঘটল। মুগাবের পদত্যাগের বিষয়টি মঙ্গলবার জানিয়েছেন পার্লামেন্টের স্পিকার জ্যাকব মুদেন্দা। খবর: বিবিসি। দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্টে যখন ৯৩ বছর বয়সী মুগাবেকে অভিশংসন করা নিয়ে আইনপ্রণেতারা বক্তব্য রাখছিলেন, এরই মধ্যে আকস্মিক এই পদত্যাগের ঘোষণা আসে।

মুগাবে স্ত্রী গ্রেসকে তার উত্তসূরি নির্বাচন করছেন এমন গুঞ্জনের মধ্যে গত ১৪ নভেম্বর মধ্যরাতে দেশটির নিয়ন্ত্রণে নেয় সেনাবাহিনী। এরপর থেকে তিনি গৃহবিন্দ।

অবশ্য এরই মধ্যে একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে মুগাবেকে দেখা গেছে। পরবর্তীতে বক্তব্যও দিয়েছেন জাতির উদ্দেশে। তবে পদত্যাগের বিষয়ে কিছুই বলেননি।

শনিবার মুগাবের পদত্যাগ দাবিতে গণবিক্ষোভ অনুষ্ঠিত হয়। রোববার নিজের রাজনৈতিক দলের প্রধানের পদ থেকে তাকে সরিয়ে দেয়া হয়েছে। একই সঙ্গে পদত্যাগ না করলে অভিশংসনেরও হুমকি দেয়া হয়।

স্বাধীনতার পর থেকে মুগাবে গত ৩৭ বছর ধরে জিম্বাবুয়ে শাসন করছেন। আফ্রিকার দারিদ্র্যপীড়িত দেশগুলোর একটি জিম্বাবুয়ে। মুদ্রাস্ফীতির উল্লম্ফন ঠেকাতে নিজেদের মুদ্রার পরিবর্তন আনতে বাধ্য হয় দেশটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here