পাকিস্তানে জাঁকিয়ে বসেছে জঙ্গি সংগঠন আইএস

0
188

নিজস্ব প্রতিবেদক: পাকিস্তানে জাল ছড়াচ্ছে জঙ্গি সংগঠন আইএস। এই কাজে তাদের সাহায্য করছে পাকিস্তানেরই একটি দেশীয় সংগঠন।

সম্প্রতি উসমান নামের এক উঠতি জঙ্গিকে গ্রেফতার করেছে পাকিস্তানি পুলিশ। আত্মঘাতী হামলা ঘটানোর পরিকল্পনা করছিল সে। তাকে জেরা করেই এমন চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে।
নিজের জবানবন্দিতে ওই সংগঠনের কর্মসূচির বিস্তারিত বর্ণনা দিয়েছে সে। ইসলামাবাদের তরফ থেকে তার জবানবন্দিটি পশ্চিমি সংবাদমাধ্যমের হাতে তুলে দেওয়া হয়েছে। তা থেকে জানা গেছে, সম্প্রতি পাকিস্তান জুড়ে যে সাম্প্রদায়িক হিংসার ঘটনা বেড়েছে, তার পিছনে একটি সংগঠনের হাত রয়েছে। পূর্ব আফগানিস্তান থেকে পাকিস্তানের দক্ষিণ সিন্ধু প্রদেশ পর্যন্ত তাদের জাল বিস্তৃত। অল্পবয়সী ছেলেদের ধর্মীয় চরমপন্থার পাঠ দিচ্ছে তারা। শেখানো হচ্ছে বোমা ও বিস্ফোরক তৈরির কৌশল। তাদের হাত ধরেই দক্ষিণ এশিয়ায় সন্ত্রাসের বীজ ছড়িয়ে পড়ছে।

যদিও নিজের জবানবন্দিতে নির্দিষ্ট করে কোনও জঙ্গি সংগঠনের নাম উল্লেখ করেনি উসমান। তবে সে আইএসের কথা বলছে বলেই দাবি পাকিস্তান প্রশাসনের। তাদের দাবি, পাকিস্তানে সংখ্যালঘু সিয়া সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সাম্প্রতিককালে যে পাঁচটি হামলা হয়েছে, তারমধ্যে চারটির দায় স্বীকার করেছে সিরিয়া ও ইরাকের ওই সংগঠন। তাতে প্রায় শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন।

পাকিস্তানি পুলিশ ১৮ বছর বয়সী উসমানকে শিকারপুর থেকে গ্রেফতার করে। বর্তমানে সেখানেই রাখা হয়েছে তাকে। আদালত মৃত্যুদণ্ডের রায় শুনিয়েছে। পরিবারের লোকজন তার সঙ্গে যোগাযোগ রাখতে রাজি নয়। সরকারই তার জন্য আইনজীবী দিদার ব্রোহিকে নিয়োগ করে। তবে তার মৃত্যুদণ্ডের বিরোধিতা করে এখনও পর্যন্ত কোনও আবেদন জমা পড়েনি বলে জানিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here