বাংলাদেশ জাতীয় জাদুঘরে বাংলাদেশের পুষ্প-বৃক্ষ লতা-গুল্ম গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান

0
720

নিজস্ব প্রতিবেদক ঃ বাংলাদেশ জাতীয় জাদুঘর ও তরুপল্লব আয়োজিত প্রকৃতি ও পরিবেশ বিষয়ক লেখক এবং উদ্ভিদ-গবেষক মোকারম হোসেন রচিত বৃক্ষ বিষয়ক প্রথম ফিল্ড গাইড বাংলাদেশের পুষ্প-বৃক্ষ লতা-গুল্ম গ্রন্থটির প্রকাশনা অনুষ্ঠান জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে শনিবার (২ ডিসেম্বর) বিকাল ৪টায় অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক ড. মুনতাসীর মামুন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি শিল্পী হাশেম খান। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল মো. মাসুদ আহমেদ, আইইউসিএন বাংলাদেশ-এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. ইশতিয়াক উদ্দিন আহমদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশিষ্ট লেখক জনাব আলী ইমাম।
উন্নত বিশ্বের অর্থনৈতিক অগ্রযাত্রায় প্রকৃতিতে মাত্রাতিরিক্ত কার্বণ নিঃসরণের ভয়াবহ পরিনতি এবং প্রকৃতির ভারসাম্য রক্ষায় উদ্ভিদের গুরুত্ব তুলে ধরে বক্তাগণ বলেন, এখনি সময় বনায়নের মাধ্যমে প্রকৃতিকে রক্ষা করা। অন্যথায় সেদিন বেশি দূরে নয় যখন প্রাণীকূলের জন্য এই সুন্দর পৃথিবী বসবাসের জন্য অযোগ্য হয়ে পড়বে। বক্তাগণ আরো বলেন, পরিবেশ রক্ষার পাশাপাশি ঔষধিগুণ সম্পর্কে গাছও আমাদের বেশি করে রোপন করতে হবে যাতে জীবন রক্ষার কাজে আমরা সেগুলো ব্যবহার করতে পারি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here