বাগদাদিকে খুঁজার জন্য ব্যস্ত ৪০টি মার্কিন ড্রোন

0
248

ম্যাগপাই নিউজ ডেস্ক: মসুল শহর ইরাকি বাহিনীর পুনর্দখল করার ফলে কোনঠাসা হয়ে পড়েছে ইসলামি স্টেটের (আইএস) জঙ্গি তৎপড়তা। আর এরই মধ্যে জঙ্গি গোষ্ঠীরটির প্রধান নেতা আবু বকর আল-বাগদাদীর খোঁজে ‘দ্বিগুণ প্রচেষ্টা’ চালাচ্ছে মার্কিন সেনারা।

একজন ইরাকি জেনারেল সূত্রে জানা যায়, শুক্রবার অন্তত ৪০টি ড্রোন দিয়ে ইরাক ও সিরিয়ার মধ্যকার মরুভূমিতে বাগদাদি ও আইএসের অন্যান্য শীর্ষ নেতাদের অবস্থান সন্ধান করা হয়েছে। এদিকে গোপনীয়তার শর্তে সূত্রটি আরো জানায়, কিছু ড্রোনে রাডারের সাথে ক্ষেপণাস্ত্রও সংযুক্ত করা হয়েছে। যার অর্থ দাঁড়ায়, বাগদাদিকে বন্দী করা নয় বরং তাকে নিশ্চিহ্ন করাই মূল উদ্দেশ্য।

তিনি আরো যোগ করেন যে, ‘মার্কিন ও রাশিয়ার মধ্যে সিরিয়ার আকাশপথের বিভাজনের সুযোগ নিয়ে জঙ্গিরা ওয়াশিংটনের নজরদারির বাইরে আরো দূরবর্তী এলাকায় পালিয়ে যেতে পারে। ‘

উল্লেখ্য, ২০১৪ সালে মসুল শহর নিয়ন্ত্রণ নিয়ে সেখানকার ঐতিহাসিক আল-নুরি মসজিদে শুক্রবারের জুমআর নামাজে দেখা দিয়েছিলেন বাগদাদি। সেখানে তিনি মুসলমানদেরকে তাকে অনুসরণ করার জন্য আহবান করেন। এরপর থেকে তার অবস্থান সম্পর্কে কিছুই জানা যায় না। কয়েকবার তাকে হত্যা করা হয়েছে বলে দাবী করা হলেও আইএসের পক্ষ থেকেও কোন ধরণের প্রতিক্রিয়া জানানো হয়নি এ সম্পর্কে।

সূত্র: দ্য এন আরব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here