বেনাপোল চেকপোষ্টে পাসপোর্ট যাত্রীদের চেকিংয়ের নামে হয়রানী করা হচ্ছে বিজিবি কর্তৃক

0
1323

বেনাপোল প্রতিনিধি : বেনাপোল চেকপোষ্টে ভারত থেকে আসা বাংলাদেশী /
ভারতীয় পাসপোর্ট যাত্রিদের বিজিবি সদস্যরা চরমভাবে হয়রানি করছে বলে অভিযোগ হয়েছে। যাত্রীরা ভারত থেকে বাড়ীর জন্যে কিছু কেনা কাটা করে এনে কাষ্টমস থেকে বেরিয়ে ১শ গজের মধ্যে বিজিবির ২/৩ জন সদস্য এ হয়রানি করছে। সদস্যরা যাত্রিদের ব্যাগ এন্ড ব্যাগেজ খুলে আসবাব পত্রাদি ছড়িয়ে ছিটিয়ে ফেলছে। ঘন্টার পর ঘন্টা যাত্রিদের তারা এভাবে আটকে রাখছে প্রতিনিয়ত। বিলম্বের কারনে যাত্রিরা তাদের গন্তব্যে সময়মত যেতে পারছেনা ।

বিজিবির হাতথেকে রেহাই পাচ্ছে না  ব্যাবসায়ি , চাকুরীজীবি,পর্যটক, উকিল,সাংবাদিক এমন কি কঠিন রোগী। ল্যাগেজ  ব্যাপক তল্লাশীর কারনে অনেকে কন্নায় ভেংেগে পড়ছে। অনেকে আবার ষ্ট্রোক্ও করছে।

গত ৯ মে যশোর নওয়াপাড়ার মাহফুজা বেগম (পাসপোর্টনং-বিএন-০৫৯৬০৪৯) ভারত থেকে বাড়ীর জন্য কিছু হাড়ি-কুড়ি জামাকাপড় ক্রয়করে । বেনাপোল কাষ্টমস পার হ্ওয়ার সাখে সাথে বিজিবিরা তার ল্যাগেজ চেক করার সময় যাত্রি মাহফুজা বেগম ষ্ট্রোক করে । বিজিবি সদস্যরা বেগতিক দেখে সংগে সংগে তাকে ছেড়ে দেয়। পরে ঐ যাত্রির সহকর্মিরা তড়িঘড়ি করে প্রায়ভেটযোগে হাসপাতালে নিয়ে যায়।

এ সব চেকিংএর ব্যাপারে কাষ্টমস বলছে আমরা যাত্রিদের ল্যাগেজ দেখে অতিরিক্ত বেশী পন্য সামগ্রি আনলে কর বসিয়ে ছেড়ে দিই । কিন্ত এক জন পাসপোর্ট যাত্রি ৪০ হাজার টাকার পন্য আনতে পারবে তবে ্ওই পন্য বিভিন্ন আইটেম  হতে হবে।শাড়ী ২/৩ পিচ,থ্রিপিচ ২/৩ পিচ ইত্যাদি আনা যাবে বলে জানান কাষ্টমস কর্তৃপক্ষ।

বিজিবির চেকিংয়ের বিষয়ে জানতে চাইলে কাষ্টমস বলেন , সিমান্তের ৪ কিলোমিটারের মধ্যে কোন পাসপোর্ট যাত্রির ঢাল্ওাভাবে চেকিং বা এভাবে হয়রানী করা যাবে না নির্দিষ্ট রিপোর্ট না হলে। কিন্ত বেনাপোল চেকপোষ্টের বিজিবি বলছে,আমরা উপরি কর্তৃপক্ষের নিদের্েেশ পাসপোর্ট যাত্রিদের চেকিং করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here