ব্রেক্সিটই তৈরি করলো বৃটেনের নতুন যুক্ত সরকার

0
226

ম্যাগপাই নিউজ ডেক্স : শেষ পর্যন্ত ব্রেক্সিটই ব্রিটেনের নতুন সরকারের জন্য পথ দেখালো। একক সংখ্যাগরিষ্ঠতা হারানো কনজারভেটিভ পার্টির ব্রেক্সিটের প্রতি সমর্থন থাকার কারণে অখ্যাত এক রাজনৈতিক দল পার্টি ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) সমর্থন নিয়ে গঠিত হতে যাচ্ছে ব্রিটেনের পরবর্তী সরকার।

শুক্রবার স্থানীয় ১২টা ৩০ মিনিটে ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে প্রায় ২২ মিনিটের সাক্ষাতে নতুন সরকার গঠনের অনুমতি নিয়ে আসেন তেরেসা মে।

তেরেসা মে এক সংবাদ সম্মেলনে বলেছেন, ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টিকে সঙ্গে নিয়েই ব্রেক্সটের কার্যক্রম চালানো হবে।

আয়ারল্যান্ডভিত্তিক একটি রাজনৈতিক দল ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টি এবারের নির্বাচনে ১০টি আসন পাওয়ায় সকল সমীকরণ পাল্টে দিয়েছে। ৩১৮ আসন পাওয়া কনজারভেটিভ দলের ৩২৬টি আসন প্রয়োজন ছিল সরকার গঠনের জন্য। তবে এই কোয়ালিশন সরকার গঠন করতে গিয়ে দুই দলের মধ্যে কি চুক্তি হয়েছে সেটা জানা যায়নি।

এদিকে, কনজারভেটিভের সংখ্যাগরিষ্ঠতা হারানোকে লেবার পার্টির বড় ধরনের পরাজয় বলে ধরে নেয়া হয়েছে। লেবার লিডার জেরেমি করবিন বলছেন, তেরেসা মে’র উচিত পদত্যাগ করা।

লিব ডেম লিডার টিম ফারোন বলছেন, তেরেসা মে’র লজ্জা হওয়া উচিত। আত্মসম্মানবোধ থাকলে পদত্যাগ করা উচিত।

উল্লেখ্য, মাত্র ১ মাসের প্রচারণায় লেবারের ৩৫টি আসন বৃদ্ধি পেয়েছে। লেবার ২০১৫ সালে ২২৬টি আসন পায়। আর ২০১৭ এর মধ্যবর্তী নির্বাচনে তারা পেয়েছে ২৬১টি আসন।

লেবাররের এই ফিরে আসার কৃতিত্ব সম্পূর্ণ জেরেমি করবিনের নতুন ভোটার আকৃষ্ট করার ক্যারিশমার কথা বলা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here