মালিককে বাদ দিয়ে বয়লার বিস্ফোরণের ঘটনায় মামলা

0
252

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরের কাশিমপুরের নয়পাড়া এলাকার মাল্টিফ্যাবস লিমিটেড কারখানায় বয়লার বিস্ফোরণে হতাহতের ঘটনায় মামলা হয়েছে। এতে বয়লার অপারেটরসহ বেশ কয়েকজনকে আসামি করা হলেও তাতে নাম নেই কারখানার মালিক মহিউদ্দিন ফারুকীর।

মঙ্গলবার দিবাগত রাতে জয়দেবপুর থানার সহকারী উপপরিদর্শক আব্দুর রশিদ বাদী হয়ে মামলাটি করেন। এতে তিনজনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও কয়েকজনকে আসামি করা হয়েছে।

গত সোমবার সন্ধ্যা সাতটার দিকে গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়ায় মাল্টিফ্যাবস লিমিটেড নামে একটি কারখানায় বয়লার বিকট শব্দে বিস্ফোরিত হলে চার তলা ভবনের একপাশের দোতলা পর্যন্ত ধসে পড়ে। এতে এক প্রকৌশলীসহ ১৩ শ্রমিক নিহত হয়। আহত হয় অর্ধশতাধিক শ্রমিক। তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর।

ঘটনার পরপরই কারখানার লোকজন ও এলাকাবাসীর সহায়তায় উদ্ধার কাজ শুরু করেন ফায়ার সার্ভিস কর্মীরা। কারখানার ভেতরের ধ্বংস্তূপ থেকে মঙ্গলবার রাত পর্যন্ত উদ্ধার করা হয় ১৩ জনের মরদেহ।

দুইদিনের উদ্ধার তৎপরতা শেষে মঙ্গলবার রাতে উদ্ধার অভিযানের সমাপ্তি ঘোষণা করা হয়। এছাড়া গতকাল রাতেই দুর্ঘটনায় হতাহতের ঘটনায় সহকারী উপপরিদর্শক আব্দুর রশিদ বাদী হয়ে জয়দেবপুর থানায় একটি মামলা করেন।

মামলায় বয়লার অপারেটর সালাম, এরশাদ এবং মনসুর হকের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ৮ থেকে ১০ জনকে আসামি করা হলেও মালিক মহিউদ্দিন ফারুকীর নাম উল্লেখ করা হয়নি।

মামলার বিষয়টি নিশ্চিত করেছেন জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিনুল ইসলাম। তবে মামলায় মালিকের নাম না থাকার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, তদন্তে যদি তার নাম আসে তাহলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

এদিকে দুর্ঘটনার কারণ অনুসন্ধানে জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসের গঠিত তদন্ত কমিটি তাদের কাজ শুরু করেছে। গতকাল ঘটনাস্থল পরিদর্শন করেছেন শ্রমপ্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। এ সময় নিহতের পরিবারের প্রত্যেকে ৮ লাখ টাকা করে অনুদান দেয়ার ঘোষণা দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here