যুদ্ধের জন্য সম্পূর্ণ প্রস্তুত চীন, ভারতকে হুমকি

0
338

ম্যাগপাই নিউজ ডেস্ক: ডোকলাম থেকে ভারতীয় সেনা হটাতে মিলিটারি অপারেশন চালাতে সম্পূর্ণ প্রস্তুত চীন! যেকোন মুহূর্তে চীন এই অপারেশন চালাতে পারে। ডোকালাম নিয়ে চীন তাদের অবস্থান থেকে সরে আসবে না- চীনা সংবাদমাধ্যমে সে কথাও স্পষ্ট করে বলে দেওয়া হচ্ছে।

চীনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমসে ফের একবার হুমকি দেওয়া হল ভারতকে। ভারতের পক্ষ থেকে বিষয়টি নিয়ে কূটনৈতিক পদ্ধতিতে সমাধানের পথে এগনোর চেষ্টা করার মাঝেই চীন ফের একবার এই হুমকি দিল।
সূত্রের খবর, ওই সংবাদপত্রের সম্পাদক জানিয়েছেন, নয়াদিল্লি আজও ১৯৬২ সালে জওহরলাল নেহরুর মতো অনুভূতিহীন। একটি ভিডিওতে জানানো হয়েছে, ভারত পরিস্থিতি সামলাতে কোন পদক্ষেপ না নিয়ে শুধু আশ্বাসই দিয়ে যাচ্ছে। চীনের পক্ষ থেকে একটি ভিডিওতে উপহাস করে তুলে ধরা হয়েছে, ভারতের এক সংবাদপত্র জানিয়েছে চীন নাকি কখনোই ভারতের উপর হামলা করতে পারবে না। এরই প্রত্যুত্তরে গ্লোবাল টাইমস জানিয়েছে, চীনও শান্তির পথেই হাঁটতে চায়। কিন্তু ভারতীয় সেনা যদি চীনের মাটিতে পা রাখার চেষ্টা করে তাহলে পরিস্থিতি বদলাতে সময় লাগবে না।

চীনা সংবাদমাধ্যমের মতে, ভারত তাদের থেকে অনেক বেশি শক্তিশালী একটি দেশের সঙ্গে চ্যালেঞ্জ নিচ্ছে। যার একমাত্র ফলাফল যুদ্ধ হতে পারে বলেই উল্লেখ করা হয়েছে। ভারতের এমন আচরণে চীনারা রীতিমত হতবাক বলেও দাবি করা হয়েছে।
গ্লোবাল টাইমসের একটি এডিটোরিয়ালে সতর্ক করে লেখা হয়েছে, চীনের সেনা ডোকালাম থেকে অনায়াসে ভারতীয় সেনাকে সরিয়ে দিতে পারে। চীনের সেনাবাহিনীর ক্ষমতা সম্পর্কে জেনে নেওয়া উচিত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। ভারতীয় সেনা কখনই চীনের বাহিনীর যোগ্য নয়। যদি যুদ্ধ হয়, তাহলে সীমান্ত থেকে অনায়াসে সমস্ত ভারতীয় নিরাপত্তা বাহিনীকে সরিয়ে দেবে চীন।

চীনের প্রতি কঠোর হয়ে মোদি যে আসলে বিপদ ডেকে আনছেন, তেমনটাই মত চীনের। এইভাবে আঞ্চলিক শান্তি নষ্ট করা হচ্ছে ও দেশের মানুষের শান্তি নষ্ট হচ্ছে বলেও উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, মোদি সরকার যদি পিছিয়ে না যায়, তাহলে তারা দেশকে যুদ্ধের দিকে ঠেলে দেবে, যা নিয়ন্ত্রণ করতে পারবেন না মোদি। ’

এক চীনা বিশেষজ্ঞ জানিয়েছেন, ডোকলাম এলাকা থেকে সেনা সরাতে দুই সপ্তাহ ধরে এই অভিযান চালাবে চীন। এই এলাকায় ভারতের কোন রকম হস্তক্ষেপ বরদাস্ত করবেনা চীন। ডোকলাম ইস্যুতে উত্তপ্ত সীমান্ত গত দু’মাস ধরে। ভারত-চীন সীমান্তের সমস্যা মেটাতে ওই এলাকা থেকে সেনা সরানোর নির্দেশ ইতিমধ্যেই দিয়েছিল চীন। কিন্তু সেই হুঁশিয়ারিকে তুড়ি মেরে উড়িয়ে দিয়েছিল ভারতীয় সেনা। কিন্তু সেই ঘটনার কিছুদিন কাটতে না কাটতেই ফের হুমকির মুখে ভারতীয় সেনারা। নিজেদের ভূখন্ড রক্ষা করতে বদ্ধপরিকর চীন।

উল্লেখ্য, গত ১৬ জুন থেকে এই উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ডোকলামে চীনা সেনাকে রাস্তা তৈরিতে বাধা দেয় ভারত। তারপর থেকেই দুই দেশের মধ্যে শুরু হয়ে যায় উত্তেজনা। ভারতের দাবি, ডোকলাম সীমান্ত অঞ্চলটি তাদের দেশের অর্ন্তগত। কিন্তু চীনের দাবি, ১৮৯০ এর ব্রিটিশ ও চীনের এক চুক্তি অনুযায়ী ওই অঞ্চলটি তাদের।

বিডি প্রতিদিন/এ মজুমদার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here