যুদ্ধ হলে জয়ী দাবি করার মতো কেউ বাঁচবে না: পুতিন

0
213

ম্যাগপাই নিউজ ডেস্ক : আমেরিকা-রাশিয়া ইস্যুতে মুখ খুলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার মতে, আমেরিকা আর রাশিয়ার মধ্যে পরমাণু যুদ্ধ হলে তা এতটাই মারাত্ম হবে যে, জয়ী হিসেবে দাবি করার মতো কেউ বেঁচে থাকবে না। মার্কিন চলচ্চিত্র পরিচালক অলিভার স্টোনকে দেওয়া সাক্ষাৎকারে একথা বলেন তিনি।

পরমাণু যুদ্ধ হলে আমেরিকা কোন অবস্থায় থাকবে? এই প্রশ্নের উত্তরে পুতিন বলেন, সে যুদ্ধ এতটাই ভয়াবহ হবে যে কেউ জয়ের দাবি করার মতো অবস্থায় থাকবে না। পুতিনের এ সাক্ষাৎকারের ভিত্তিতে অলিভার স্টোন একটি ডকুমেন্টারি তৈরি করবেন যা আগামী সপ্তাহে মার্কিন টিভি চ্যানেলে সম্প্রচার করা হবে।

এছাড়া ন্যাটো সামরিক জোট সম্পর্কে পুতিন বলেন, এই জোটকে আমেরিকা তার পররাষ্ট্রনীতির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে এবং সদস্য দেশগুলো আমেরিকার দাস হিসেবে ব্যবহৃত হচ্ছে। তিনি আরো বলেন, কোনো দেশ ন্যাটো জোটের সদস্য হলে তার পক্ষে আর আমেরিকার চাপ সামলানো সম্ভব হয় না এবং যেকোনো মুহূর্তে এসব দেশে ব্যালিস্টিক মিসাইল, সামরিক ঘাঁটি তৈরি কিংবা হামলায় ব্যবহারযোগ্য অন্য যেকোনো ধরনের অস্ত্র মোতায়েন করতে পারে আমেরিকা।

সাক্ষাৎকারে পুতিন বলেন, ‘দিন দিন ন্যাটো জোট রাশিয়ার জন্য হুমকি বাড়িয়ে তুলেছে। এ অবস্থায় আমরা যেসব ঘাঁটি থেকে ঝুঁকি অনুভব করছি সেগুলোর দিকে আমাদের ক্ষেপণাস্ত্র তাক করব। ‘ এসময় তিনি আরো বলেন, পরিস্থিতি এখন অনেক বেশি উত্তপ্ত হয়ে উঠছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here