রূপপুর বিদ্যুৎকেন্দ্রে সার্বিক সহযোগিতা করবে আইএইএ

0
335

নিজস্ব প্রতিবেদক: সফররত আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক ইউকিয়া আমানো রূপপুর আণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সার্বিক সমর্থন ও সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

মঙ্গলবার আইএইএ-র মহাপরিচালক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এই আশ্বাস দেন।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সরকার যে নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করেছে তাতে আইএইএ-র মহাপরিচালক সন্তোষ প্রকাশ করেছেন।

ইউকিয়া আমানো বলেন, ‘আমি যে চিন্তা-ভাবনা করেছিলাম তারচেয়েও পারমাণবিক কেন্দ্র নির্মাণ সম্পর্কিত গৃহীত পদক্ষেপ আরও বেশি এগিয়ে গেছে।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্ব এবং বিদ্যুৎ কেন্দ্রের ব্যাপারে জনগণের আগ্রহ দেখে তিনি খুব খুশি।

প্রত্যুত্তরে শেখ হাসিনা আইএইএ-র সহযোগিতা এবং তিনটি স্তর সুরক্ষা-ব্যবস্থায় তার সহায়তা কামনা করেন। তিনি বলেন, ইতোমধ্যে প্রকল্পের টেকনিশিয়ানদের প্রশিক্ষণও শুরু হয়ে গেছে।

ইউকিয়া আমানো নিউক্লিয়ার ম্যাটারিয়াল ও নিউক্লিয়ার ফ্যাসিলিটিজের (সিপিপিএনএম-এনএফ) ফিজিকেল প্রোটেকশনের অনুমোদন প্রদানের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি বলেন, কৃষিসহ সব সেক্টরেই আণবিক বিদ্যুৎ ব্যবহার করা যাবে।

প্রধানমন্ত্রী জনগণের জীবনযাত্রার মান ক্রমশ উন্নয়ন হওয়ায় বিদ্যুতের প্রয়োজনে দেশে দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রয়োজন হবে বলেও আশা প্রকাশ করেন।

এ সময় অন্যান্যের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here