রোহিঙ্গা শরণার্থীদের ত্রাণ ও সহায়তা দিয়েছে যশোর ইমাম পরিষদ

0
362

নিজস্ব প্রতিবেদক : মায়ানমারে সরকারের নির্যাতনের কারণে পালিয়ে আসা রোহিঙ্গাদের দ্বিতীয় দফায় ত্রাণ ও সহায়তা দিতে কক্সবাজারে অবস্থান করছেন ইমাম পরিষদ যশোরের নেতৃবৃন্দ। রোববার টিমটি রোহিঙ্গাদের ঘর, ত্রাণ বিতরণ কেন্দ্র নির্মাণে প্রয়োজনীয় সামগ্রী প্রদান করেছে। এছাড়া পূর্বে নির্মিত ১২ শয্যার হাসপাতালে আরো ১০ বেড সংযুক্ত করতে নির্মাণ কাজ শুরু করেছে। পাশাপাশি সাড়ে তিন হাজার শিশুকে খাবার প্রদান করেছে।
ত্রাণ সহায়তা কমিটির সমন্বয়ক মাওলানা নাসিরুল্লাহ জানান, তিনিসহ আরো কয়েকজন অগ্রবর্তী দল হিসেবে ৫দিন আগে কক্সবাজারে এসেছেস। শনিবার যশোর থেকে ইমাম পরিষদের ২০ সদস্যের একটি দল তাদের সাথে যুক্ত হন। রোববার থেকে তারা ত্রাণ তৎপরতা শুরু করেছেন। তিনি জানান, রোববার সকালে উখিয়ার জামতলা হাকিমপাড়া ক্যাম্পে রোহিঙ্গা শরনার্থীদের ঘর নির্মাণের জন্য এক হাজার পিস বাঁশ, এক হাজার গজ মোটা কাপড় প্রদান করেছেন। এছাড়া কেন্দ্রের মালামাল সংরক্ষণ ও বিতরণ কেন্দ্র নির্মাণ শেষে উদ্বোধন করা হয়েছে। পূর্বে যাওয়া টিমটি এ কেন্দ্রটি নির্মাণ কাজ সম্পন্ন করেছেন। এছাড়া ক্যাম্পের তিন হাজার শিশুকে গরুর মাংশ দিয়ে দুপুরের খাবার খাওয়ানো হয়েছে।
মাওলানা নাসিরুল্লাহ জানান, পরে পরিষদের নেতৃবৃন্দ উনছিপ্রাং ক্যাম্পে নির্মিত ১২ শয্যার হাসপাতালে যান। ওই হাসপাতালে ভূমিষ্ট রোহিঙ্গা শিশুর নামকরণ করেন নেতৃবৃন্দ। শিশুটির নাম রাখা হয়েছে আব্দুর রহমান। এরপর শিশুটি ও তার বাবা-মাকে নতুন কাপড় ও খাবার প্রদান করা হয়।
তিনি আরো জানান, হাসপাতালটির শয্যা সংখ্যা বাড়িয়ে ২২-এ উন্নীত করতে নতুন ঘর, মালামাল সংরক্ষণ ও বিতরণ কেন্দ্রের চাতাল এবং রোহিঙ্গাদের ডাটাবেজ তৈরির অফিস কক্ষ নির্মাণ কাজের উদ্বোধন করা হয়।
সংগঠনের সহ-সভাপতি মাওলানা রফিকুল ইসলামের নেতৃত্বে ত্রাণ তৎপরতায় অংশ নেন সাাধারণ সম্পাদক মাওলানা বেলায়েত হোসেন, যুগ্ম সম্পাদক মাওলানা নজির উদ্দিন, অর্থ সম্পাদক মাওলানা মাজহারুল ইসলাম, সহ-সম্পাদক হাফেজ মাওলানা আব্দুল্লাহ, সাংগঠনিক সম্পাদক মুফতি কামরুল আনোয়ার নাঈম প্রমুখ।

রবিউল ইসলাম মিটু,যশোর
মোবাইল: ০১৭১৭০০৩৩২৬
তারিখ: ২২.১০.২০১৭

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here