লাবসার ১৩০ বছরের পুরনো মসজিদ সংরক্ষণের নির্দেশ হাইকোর্টের

0
281

ডিএম কামরুল ইসলাম সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরা সদর উপজেলার ১৩০ বছরের পুরনো লাবসা মসজিদকে পুরাকীর্তি হিসেবে সংরক্ষণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।এ বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ রোববার এ রায় দেন।
আদালতের আদেশে মসজিদের পাশে কোনো স্থাপনা নির্মাণ করতে হলে প্রতœতত্ত্ব আইন মেনে মহাপরিচালকের অনুমতি সাপেক্ষে দূরত্ব বজায় রেখে তা করা যাবে বলে জানিয়েছেন রিট আবেদনের পক্ষের আইনজীবী মনজিল মোরসেদ।
ওই মসজিদের পাশে স্থাপনা নির্মাণের উদ্যোগ নেওয়া হলে স্থানীয় বাসিন্দা ড. মাহমুদা খাতুন হাইকোর্টে রিট করেন। ২০১১ সালের ১২ ডিসেম্বর স্থাপনা নির্মাণে স্থিতাবস্থা দিয়ে রুল জারি করেন হাইকোর্ট।
তথ্য মতে, লাবসা গ্রামের জমিদার মুন্সি ইমাদুল হক ও আফতাব উদ্দীন বাংলা ১৩০১ সনে (১৩০ বছর আগে) এ জমিদার বাড়ি ও কলকাতার আলীপুরের পাওহাউজের সামনে একই অবকাঠামোয় দু’টি মসজিদ নির্মাণ করেন। মসজিদ দু’টির জমি ওয়াকফ করা হয়। বর্তমানে কলকাতার মসজিদটি ভারত সরকার পুরাকীর্তির জন্য সংরক্ষণ করছে। মনজিল মোরসেদ বলেন, লাবসা মসজিদকে পুরাকীর্তি হিসেবে সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here