শর্ত সাপেক্ষে কাতারের সঙ্গে আলোচনায় রাজি সৌদি জোট

0
197

ম্যাগপাই নিউজ ডেস্ক: সৌদি আরবের নেতৃত্বাধীন চার দেশের জোট জানিয়েছে, তারা কাতারের সঙ্গে শর্তসাপেক্ষে আলোচনা করতে রাজি। গতকাল রবিবার বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী এক সংবাদ সম্মেলনে একথা বলেন। এর আগে তিনি সৌদি আরব, মিসর ও সংযুক্তর আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলোচনা করেন। এদিকে আলোচনায় না এলে চার দেশের জোট কাতারের ওপর নতুন করে অবরোধ আরোপের প্রস্তুতি নিচ্ছে বলেও জানা গেছে।

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ বিন আহমেদ আল খলিফা বলেন, চার দেশ কাতারের সঙ্গে আলোচনা করতে রাজি। তবে তাদের সন্ত্রাসবাদ ও চরমপন্থায় মদতদান এবং অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করার স্পষ্ট ঘোষণা দিতে হবে। এগুলোসহ ১৩ টি শর্তের ব্যাপারে কাতারকে ইতিবাচক সাড়া দিতে হবে। আল হায়াত নামের একটি সংবাদপত্র উপসাগরীয় দেশগুলোর একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, চারটি দেশ কাতারের ওপর নতুন করে অবরোধ আরোপ করবে যাতে দেশটি অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

এর আগে শনিবার এক বিবৃতিতে কাতারের অভিযোগ, সৌদি আরব পবিত্র হজ নিয়ে রাজনীতি করছে। তারা কাতারিদের মক্কায় গিয়ে হজ করতে বাধা দিচ্ছে। কাতারের মানবাধিকার কমিশন জানায়, কাতারিদের বলা হয়েছে, তারা মাত্র দুটি বিমানবন্দর দিয়ে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন। তাও আবার তাদের দোহা হয়ে আসতে হবে। যারা দোহায় বাস করেন না তাদের জন্য হজে যাওয়া চ্যালেঞ্জ হবে বলে কমিশন জানায়। কমিশন এ বিষয়ে জাতিসংঘের কাছে অভিযোগ করেছে। আল জাজিরা ও রয়টার্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here