“শার্শার মটর ম্যাকানিক মিজানুর রহমান এবার আবিষ্কার করেছেন পরিবেশ বান্ধব যন্ত্র, পাচ্ছেন পরিবেশ পদক পুরুষ্কারও”

0
276

আরিফুজ্জামান আরিফ : যশোরের শার্শা শ্যামলাগাছি গ্রামের মটর ম্যাকানিক মিজানুর রহমান মিজান একের পর এক আধুনিক মানের ডিজিটাল যন্ত্র আবিষ্কার করে চলেছেন। এবার অল্প খরচে স্বল্প সময়ে পরিববেশ বান্ধব যন্ত্র আবিস্কার করে পাচ্ছেন পরিবেশ পদক পুরুষ্কার।

পরিবেশ বান্ধব যন্ত্রটি দিয়ে হোটেল রেস্তোরা-ডাষ্টবিন-রাস্তার পাশে পঁচা দুগন্ধ স্থান থেকে হাতের স্পর্শ ছাড়াই তোলা যাবে ময়লা। এই যন্র আবিস্কারের জন্য ঢাকায় ডিজিটাল পরিবেশ মেলায় তাকে দেওয়া হবে পরিবেশ পদক। যন্ত্রটি তৈরী করতে তার খরচ হয়েছে মাত্র ২৩০টাকা। যন্ত্রটি দেখতে অনেকটা  শর্টগানের মতো। স্বল্প মূল্যের পরিবেশ বান্ধব যন্ত্রটির কদর বেড়েছে স্থানীয়দের কাছে বলে জানান উদ্ধাবক মিজানুর রহমান।
বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর রহমান মন্টু।  বলেন,যন্ত্রটি তাদের পরিবারে ব্যাপক কাজে দেবে। হাতের স্পর্শ ছাড়াই একটি আধুনিক যন্ত্র দিয়ে তারা পরিবারের ময়লা পরিস্কার করতে পারবেন।
শার্শার সাবেক চেয়ারম্যান কবির উদ্দিন তোতা বলেন,গ্রামের ছেলে মিজানুর রহমান একের পর তাকলাগানো যন্ত্র তৈরী করছেন। এবার করেছেন পরিবেশ বান্ধব যন্ত্র। সরকারি পৃষ্টপোষকতা পেলে দেশের গন্ডি পেরিয়ে বিদেশে ও তার উদ্ভাবিত যন্ত্র রফতানি করা সম্ভব। তার সাফল্যে হতবাক হচ্ছেন এলাকাবাসি।
উদ্ভাবক মিজানুর রহমান বলেন, স্থানীয় মানুষ উপজেলা প্রশাসনের অনুপ্রেরনায় একের পর এক যন্ত্র আবিস্কার করেছি। সর্বশেষ আবিস্কার পরিবেশ বান্ধব যন্ত্র। সরকারের সার্বিক সহযোগিতা ও পৃষ্টপোষককতা পেলে পরিবেশ বান্ধব যন্ত্রটি আরো আধুনিক করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে ও রফতানি করা সম্ভব বলে আশা ব্যক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here