সোমবার রোহিঙ্গাদের দেখতে আসছেন জর্ডানের রানি রানিয়া

0
287

ম্যাগপাই নিউজ ডেক্স : মিয়ানমারে দমন–পীড়নের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে আসছেন জর্ডানের রানি রানিয়া আল আবদুল্লাহ। রানির দপ্তরের পক্ষে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক বিবৃতিতে জানিয়েছে, আগামী সোমবার তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে যাবেন। বিবৃতিতে বলা হয়, ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইসিআর) পর্ষদ সদস্য এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থাগুলোর একজন দূত হিসেবে রানি রানিয়া আল আবদুল্লাহ বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখবেন, যাতে দুর্দশায় থাকা মানুষের জন্য জরুরি সহায়তার পরিমাণ দ্রুত বাড়ানো সম্ভব হয়। খবর বিডিনিউজের।

রানি রানিয়া কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প এবং আশপাশের এলাকা ঘুরে দেখবেন এবং মিয়ানমার থেকে আসা নারী ও শিশুদের সঙ্গে কথা বলে তাদের অভিজ্ঞতার কথা শুনবেন। আইসিআর, ইউএনএইচসিআর, ইউনিসেফসহ বিভিন্ন সংস্থার ত্রাণ কার্যক্রমও তিনি পরিদর্শন করবেন। কক্সবাজার সফর শেষে এক বিবৃতিতে নিজের অভিজ্ঞতার কথা প্রকাশ করবেন জর্ডানের রানি।

গত আগস্টের শেষ দিকে মিয়ানমারে নতুন করে সেনা অভিযান শুরুর পর পৌনে ছয় লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের একটি বড় অংশ নারী ও শিশু। রাখাইন রাজ্যের পরিস্থিতি দেখতে জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোকে সেখানে যেতে দিচ্ছে না মিয়ানমার সরকার। এমনকি সেখানে আইসিআরসি ছাড়া অন্য কোনো সংস্থাকে ত্রাণ দিতেও বাধা দেওয়া হচ্ছে। এর মাশুল গুণতে হচ্ছে বাংলাদেশ ও আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোকে। বিপুল সংখ্যক মানুষের জন্য খাবার, পানি, আশ্রয় আর ন্যূনতম চাহিদাগুলো মেটাতে তাদের হিমশিম খেতে হচ্ছে। পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে বলে জাতিসংঘ হুঁশিয়ার করে এলেও সহায়তা সংস্থাগুলো এ পর্যন্ত আন্তর্জাতিক সহায়তা পেয়েছে প্রয়োজনের তুলনায় সামান্যই। এই প্রেক্ষাপটে রোহিঙ্গাদের সহায়তার আর্থিক তহবিল সংগ্রহের জন্য আগামী ২৩ অক্টোবর জেনেভায় একটি সম্মেলন হবে, সেখানে বাংলাদেশকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here