সোয়া দুই কোটি শিশু খাচ্ছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

0
898

স্বাস্থ্য ডেস্ক: সারাদেশে ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী সব শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে। সব মিলিয়ে সোয়া দুই কোটি শিশুকে ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য ঠিক করা হয়েছে।

শনিবার সকাল আটটা থেকে শুরু হওয়া এই কর্মসূচি চলবে বিকাল চারটা পর্যন্ত চলবে। এই কর্মসূচি সফল করতে আগে থেকেই বিভিন্ন গণমাধ্যম, শিক্ষা প্রতিষ্ঠান এবং ধর্মীয় প্রতিষ্ঠানে ব্যাপক প্রচার চালানো হয়।

বেলা ১১টার দিকে ঢাকার শিশু হাসপাতালে এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

দেশের এক লাখ ৪০ হাজার কেন্দ্রে এই ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। দেশের এক লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্র ছাড়াও বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, সেতুর টোল প্লাজা, বিমানবন্দর, রেলস্টেশন, খেয়াঘাটসহ বিভিন্ন স্থানে আরো ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

প্রতিটি কেন্দ্রে কমপক্ষে তিনজন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবেন। এ ছাড়া দেশের প্রত্যন্ত ও দুর্গম এলাকায় ক্যাম্পেইন সফল করার জন্য পরবর্তী চার দিন (১১ থেকে ১৪ ডিসেম্বর) বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো জন্য শিশুদের ভরা পেটে কেন্দ্রে আনতে বলা হয়েছে। তবে অসুস্থ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো হবে না। জোর করে বা কান্নারত অবস্থায় ও অসুস্থ শিশুকে এই ক্যাপসুল না খাওয়ানোর পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here