১০ হাজার ৫০০ নারী পাবেন আইসিটি প্রশিক্ষণ

0
301

ম্যাগপাই নিউজ ডেক্স :  দেশের ২১ জেলার ২১ উপজেলায় তিনটি বিভাগে নারীদের প্রশিক্ষণ দেবে সরকার। এজন্য আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৮১ কোটি টাকার অনুমোদন দেয়া হয়েছে। ‘প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’ নামে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

আইসিটি অধিদপ্তরের অধীনে এই প্রকল্পটি জুলাই ২০১৭ থেকে জুন ২০১৯ পর্যন্ত দুই বছর মেয়াদে পরিচালিত হবে। ১০,৫০০ জন এর মধ্যে চার হাজার নারীকে ‘ফ্রিল্যন্সার টু এন্ট্রাপ্রেনার’, চার হাজার নারীকে আইসিটি সার্ভিস প্রোভাইডার এবং দুই হাজার  নারীকে কলসেন্টার এজেন্ট বিষয়ক প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলা হবে।

প্রকল্পটি নিয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘আমাদের বিশাল জনসংখ্যার অর্ধেকই নারী। দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হলে অবশ্যই অর্থনৈতিক কর্মকান্ডে সকল নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। নারীদের ক্ষমতায়ন ও কর্মসংস্থানের জন্য এই প্রকল্প একটি মাইলফলক হয়ে থাকবে।’

আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক বণমালী ভৌমিক বলেন, এই প্রকল্পের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের সেবায় নারীদের অগ্রাধিকার নিশ্চিত করা সম্ভব হবে।

সরকারের এই উদ্যোগের প্রশংসা করে বাক্যের সভাপতি আহমাদুল হক বলেন, এই প্রশিক্ষণ কর্মসূচীর মাধ্যমে কল সেন্টার ও বিপিও ইন্ডাস্ট্রিতে নারীদের চাকরীর যে প্রতিবন্ধকতা রয়েছে তা অনেকাংশে দূর হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here