১৭ বছর পর এফডিসিতে ফিরছেন শাবানা?

0
433

জলসা ডেস্ক : ১৭ বছর ধরে পর্দার আড়ালে থাকা একসময়ের তুমুল জনপ্রিয় চিত্রনায়িকা শাবানা দেশে এসেছেন। ২৫ মে এফডিসিতে বংলাদেশ চলচ্চিত্র পরিচালক প্রযোজক সমিতির তরফ থেকে এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে তাকে আমন্ত্রন জানানো হয়েছে এফডিসিতে-এমন তথ্য জানিয়েছেন পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।
২০০০ সালের পর চলচ্চিত্র অঙ্গন ছেড়ে সপরিবারে যুক্তরাস্ট্রে চলে যান বাংলা চলচ্চিত্রের তুমুল জনপ্রিয় নায়িকা শাবানা। চলচ্চিত্রকে বিদায় জানিয়ে প্রায় ১৭ বছর ধরে তিনি ছিলেন এই জগতের সঙ্গে পুরোপুরি বিচ্ছিন্ন। চলতি বছরে ২০১৫ সালের জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে ভূষিত করেছে বাংলাদেশ সরকার। তবে তার আগেই ২৫ মে এফডিসিতে মুক্তিযুদ্ধের প্রথম চলচ্চিত্র ‘ওরা এগারোজন’ এর কলাকুশলীদের সংবর্ধনা উপলক্ষ্যে প্রাক্তন কর্মক্ষেত্রে শাবানার ফেরার একটি সম্ভাবনা তৈরি হলো।

মঙ্গলবার এফডিসিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার জানিয়েছেন দীর্ঘদিনপর দেশে ফিরেছেন চিত্রনায়িকা শাবানা। আগামি ২৫ মে এফডিসিতে আয়োজিত সংবর্ধনায় তিনি উপস্থিত হতে যাচ্ছেন।

গুলজার বলেন, “অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য শাবানা ম্যাডামকে আমন্ত্রণ জানানো হচ্ছে আজ (২৩ মে)। এছাড়াও যুক্তরাষ্ট্র প্রবাসী এ অভিনেত্রী মাসখানেক দেশে থাকবেন বলে জানা গেছে।”

চলচ্চিত্রকার আজিজুর রহমানের হাত ধরে সিনেমায় অভিষেক হয় শাবানার। ১৯৬৭ সালে এহতেশামের ‘চকোরী’ সিনেমায় অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা পান। ষাট থেকে নব্বই দশকে জনপ্রিয়তার তুঙ্গে ছিলেন এ নায়িকা। পরিচালক এহতেশামই তার ‘রত্মা’ নাম বদলে শাবানা রাখেন।

কেরিয়ারে প্রায় পাঁচ শতাধিক ছবিতে অভিনয় করেছেন তিনি। পাশাপাশি ২৫টি ছবির প্রযোজকও তিনি। অভিনয়ের জন্য ১১ বার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরষ্কার। তবে জনপ্রিয়তা থাকা সত্ত্বেও ২০০০ সালে রূপালি জগৎ থেকে নিজেকে আড়াল করে ফেলেন এ নায়িকা। প্রবাস জীবন ফেলে ব্যক্তিগত কাজে বছরে দু-একবার দেশে এলেও চলচ্চিত্র শিল্পের সঙ্গে বর্তমানে কোনো যোগাযোগই নেই তার। তার অভিনীত সর্বশেষ চলচ্চিত্র ছিল ‘ঘরে ঘরে যুদ্ধ’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here