৯ বছর পর প্যারোলে মুক্তি ‘গাঁজা কুইন’ করবির (ভিডিও)

0
280

ম্যাগপাই নিউজ ডেস্ক : ইন্দোনেশিয়ায় মাদক বহনের দায়ে অভিযুক্ত অস্ট্রেলিয়ান নাগরিক চ্যাপেলে করবি নয় বছরের কারাভোগের পর নিজের বাড়ি ফিরলেন। চ্যাপেলে করবি ‘গাঞ্জা কুইন’ বা ‘গাঁজার রানী’ হিসেবে সর্বমহলে পরিচিত ছিলেন।

জানা যায়, ইন্দোনেশীয় সরকার গতকাল শনিবার তাকে প্যারোলে মুক্তি দিয়েছে। যাবজ্জীবন সাজার শাস্তির নয় বছর তিন মাস ২৯ দিন অতিবাহিত হওয়ার পর তাকে মুক্তি দেওয়া হল। মুক্তি পেয়ে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রদেশের রাজধানী ব্রিসবেনে পৌঁছান চ্যাপেলে করবি। সেখানেই তার বাড়ি।

৪৮ বছর বয়সী চ্যাপেলে ২০০৪ সালে ইন্দোনেশিয়ার বালি বিমানবন্দরে সার্ফিং গিয়ারে লুকিয়ে ৪ দশমিক ২ কেজি গাঁজাজাতীয় মাদকদ্রব্য বহনের দায়ে অভিযুক্ত হন। পরের বছর তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় দেশটির সরকার।

২০০৫ সালে করবির বিরুদ্ধে ইন্দোনেশিয়ার আদালতে সাজা ঘোষণার পর অনেক অস্ট্রেলীয়ই মনে করেছিলেন, কঠোর এই সাজার মাধ্যমে করবির প্রতি অন্যায় করা হয়েছে। এই সাজা ঘোষণা অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ার দ্বিপক্ষীয় সম্পর্কে প্রভাব ফেলেছিল।এদিকে অস্ট্রেলীয় এই মাদকসম্রাজ্ঞীকে ফেরত পাঠানোর আগে ইন্দোনেশিয়ায় শত শত পুলিশ মোতায়েন করা হয়। বিবিসির প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, একটি ওড়না দিয়ে মুখ ঢেকে রাখা করবিকে তার বোন সাংবাদিকদের ক্যামেরা থেকে আড়াল করে গাড়িতে তুলছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here