আগামী ১২ই ফেব্রুয়ারি যশোর জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে মাঠে নেমেছে সাবেক খেলোয়াড় ও সংগঠকদের প্লাটফর্ম মল্লিক, সালেন, কবির ক্রীড়া উন্নয়ন পরিষদ

0
515

ডি এইচ দিলসান : আগামী ১২ই ফেব্রুয়ারি যশোর জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী পরিষদের নির্বাচন। এ নির্বাচনকে সামনে রেখে ২৭ পদে দুই প্যানেলের ৫৪ জন প্রার্থী প্রার্থীতা করছেন।
এর মধ্যে গত টার্মের সফল সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবিরের নেতৃত্বাধীন প্যানেল মল্লিক-সালেক-কবির পরিষদে আছেন একঝাক ক্রীড়াঙ্গনের পরিচিত মুখ। যাদের হাত ধরে যশোরের ক্রীড়াঙ্গনের সুবাতাস বয়েছিলো একদিন। যাদের ক্রীড়া নৈপুন্যে সারা দেশে যশোরের ক্রীড়াঙ্গনের সুনাম পৌছায় আকাশচুম্বি।
প্যানেল প্রধান সাবেক সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির। তিনি ১৯৮৭ সালে রাইজিং স্টার ক্লাবের সহ সভাপতি হিসেবে ক্রীড়াঙ্গনে প্রবেশ করেন। এছাড়া তিনি ম্যাগপাই ক্লাব, যশোর টিটি ক্লাব, হ্সহাক স্মতি ক্লাব, খোজারহাট ভলিবল ক্লাব, ইসহাক মান্নান ট্রাস্ট, রয়েল স্পোটিং, নব দিশারী এবং চৌরঙ্গ ক্রীড়া চক্রের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট এবং টেবিল টেনিস পরিষদের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি বিসিবির কাউন্সিলর ও টেবিল টেনিস ফেডারেশনের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
এই প্যানেলের সহ-সভাপতি পদে নির্বাচন করছেন অ্যাডভোকেট সফিউর রহমান মল্লিক, তিনি জাতীয় ক্রিকেটে যশোর জেলা দলের অধিনায়ক ছিলেন। একই সাথে তিনি ৩০ বছর ধরে যশোর জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট সম্পাদকের দায়িত্ব পালন করেন। এছাড়া ১৯৭৭ থেকে ৯৩ সাল পর্যন্ত যশোর জেলা ক্রীড়া সংস্থার সদস্য, ১৯৯০ থেকে ৯৩ এবং ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত যশোর জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বিসিবির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
সহ সভাপতি পদে আছেন সাবেক এ্যাথলেট, হকি ও ফুটবল খেলোয়াড় এজেডএম সালেক, তিনি হকি ফেডারেশনের সদস্য ছাড়াও খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থার সাবেক যুগ্ম সম্পাদক ও জেলা ক্রীড়া সংস্থার সহ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।
আর একজন সহ সভাপতি প্রার্থী আখিরুজ্জামান সান্টু । তিনি দীর্ঘ ১৫ বছর ধরে যশোর জেলা ভলিবল দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। তিনি যশোর কাবাডি পরিষদের সম্পাদকসহ কাবাডি ফেডারেশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি সেনাবাহির কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন। আছেন আনিসুজ্জামান পিন্টু। তিনি জেলা বাস্কেট বল এবং হ্যান্ডবল দলের খেলোয়াড় ছিলেন, ১৯৯০ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি যশোর জেলা ক্রীড়া সংস্থার সদস্য এবং কোষাধাক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বাংলাদেশ হ্যাডবল ফেডারেশনের নির্বাহী সদস্য হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন, এবং বাংলাদেশ হ্যাডবল রেফরীজ এ্যাস. এর সহসভাপতি ও যশোর জেলা শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।
ও অতিরিক্ত সাধারণ সম্পাদক এমএ আকসাদ সিদ্দিকী শৈবাল। যশোরের ক্রিকেটের ইতিহাসের এক নক্ষত্র হিসেবে পরিচিত তিনি। প্রথম ২০০ হাকানো কিক্রেটার তিনি। তিনি ক্রিকেট, বাস্কেট বল ও হ্যান্ডবল টিমের নিয়োমিত খেলোয়াড় ছিলেন।
যুগ্ম-সম্পাদক পদে আছেন যশোরের ফুটবলের আরেক নাম এবিএম আখতারুজ্জামান। তিনি যশোর জেলা দলের সাবেক ফুটবল খেলোয়াড় ছিলেন, তিনি যশোর জেলা ক্রীড়া সংস্থার সাবেক যুগ্ম সম্পাদক ও ফুটবল পরিষদের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।
যুগ্ম-সম্পাদক পদে আর একজন আছেন শহীদ আহমেদ। ১৯৭৬ সালে জেলা যুব ও সিনিয়র ভলিবল দলের খেলোয়াড় হিসেবে ক্রীড়াঙ্গনে পদার্পন করেন।
এছাড়া কোষাধ্যক্ষ পদে নির্বাচন করছেন সোহেল মাসুদ হাসান টিটো। তিনি একাধারে ক্রিকেট, ব্যাডমিন্টন, হকি ও ফুটবল খেলোয়াড় ছিলেন। বর্তমানে তিনি যশোর ক্রিকেট পরিষদের সম্পাদকের দায়িত্ব পালন করছেন।
এই প্যানেল থেকে নির্বাহী সদস্য পদে নির্বাচন করছেন আনোয়ার হোসেন মোস্তাক। বিপ্লব শহিদ স্মৃতি সংসদের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করছেন সাবেক জেলা ক্রীড়া সংস্থার সদস্য এই ক্রীড়া সংগঠক।
আছেন সাবেক জেলা দলের ক্রিকেট ও ব্যাডমিন্টন খেলোয়াড় এহসানুল হক সুমন। তিনি জেডিএসএর সাবেক সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া প্রাক্তন জাতয়ি সাতারু ও ওয়াটার পোলো খেলোয়াড়, জাতীয় সাতারে স্বর্নপদক প্রাপ্ত অ্যাডভোকেট নজরুল ইসলাম, জাতয়ি রেফারি ও জাতীয় ভলিবল কোচ আমিনুল ইসলাম, প্রাক্তন ফুটবল, ক্রিকেট ও বলিবল খেলোয়াড় হিমাদ্রী সাহা মনি, সাবেক ফুটবল ও হকি খেলোয়াড় শেখ শামস্-বারী-শিমুল, সাবেক টেবিল টেনিস ও ব্যাডমিন্টন সম্পাদক ইউসুফ হাসান, প্রাক্তন ক্রিকেটার ও ক্রিকেট সংগঠক আজগার আলী খান টিটো, প্রাক্তন ক্রিকেটার খায়েরুজ্জামান, ব্যাডমিন্টন ও টেবিল টেনিস খেলোয়াড় মাহমুদ রিবন, পূর্ব পাকিস্থান দলের ফুটবলার রায়হান সিদ্দিকী প্রবাল, প্রাক্তন ফুটবলার এনাম মাহমুদ খান, সাবেক ফুটবলার ও হকি খেলোয়াড় সোহেল আল মামুন নিশাদ ও সাবেক ক্রিকেটার শিমুল বিশ্বাস শিমু সদস্য পদে নির্বাচন করছেন। এদিকে উপজেলা ক্রীড়া সংস্থার সংরক্ষিত নির্বাহী সদস্য পদে এসএম মাহমুদ হাসান বিপু, জুলহাস উদ্দিন এবং সংরক্ষিত মহিলা সদস্য মিনারা খন্দকার ও জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক সায়েদা বানু সদস্য হিসেবে নির্বাচন করছেন।
এই সংগঠকেরা সকাল থেকে রাত অবধী ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। যশোরে ক্রীড়াঙ্গনের উন্নয়নে কাজ করার প্রত্যায় নিয়ে ভোটারদের ভোট প্রত্যাশা করছেন তারা।
এ ব্যাপারে প্যানেল প্রধান বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির বলেন, এক জীবনে আমার পাওয়ার আর কিছুই নেই, সারাজীবন মানুষের জন্য কাজ করেছি, জেলা ক্রীঙ্গনের উন্নয়নে বীগত ৩৫ বছর ধরে কাজ করে আসছি। তিনি বলেন, আমি বিগত সময়ে জেলা ক্রীড়া সংস্থার যে উন্নয়ন করেছি তা মানুষ দেখলেই বুঝতে পারবে। আগামিতে যদি তার প্যানেল দায়িত্ব পাই তাহলে তিনি যশোর জেলা ক্রীড়া সংস্থাকে দেশের মডেল একটি ক্রীড়া সংস্থায় রুপ দেবেন।