আজ থেকে শুরু ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট

0
413

নিজস্ব প্রতিবেদক : আজ সকাল ৬টা থেকে শুরু হয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘট। সংসদে পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ এর কয়েকটি ধারা সংশোধনসহ আট দফা দাবিতে এ ধর্মঘট ডাকা হয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘২৬ অক্টোবর পর্যন্ত সরকারকে আট দফা দাবি মানার জন্য সময় বেঁধে দেওয়া হয়েছিল। স্মারকলিপিও দেওয়া হয়েছিল। কিন্তু সরকার কোনো পদক্ষেপ নেয়নি। রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টার জন্য সারা দেশের পরিবহন শ্রমিকেরা কর্মবিরতি পালন করবে।’

এদিকে নিজেদের দাবি আদায়ে শনিবার রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে সমাবেশ আয়োজন করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সমাবেশে নেতারা বলেন, ‘সড়ক পরিবহন আইন ২০১৮ এর বেশকিছু ধারা শ্রমিকস্বার্থ বিরোধী। এ আইনে সড়ক দুর্ঘটনাকে দুর্ঘটনা হিসেবে গণ্য না করে অপরাধ হিসেবে গণ্য করে জামিন অযোগ্য করা হয়েছে।’

শ্রমিকদের ৮ দফা দাবিগুলো হলো- সড়ক দুর্ঘটনায় সব মামলা জামিনযোগ্য করতে হবে। শ্রমিকদের অর্থদণ্ড ৫ লাখ টাকা প্রত্যাহার। সড়ক দুর্ঘটনার তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ৫ম শ্রেণি করতে হবে। ওয়েস্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল। সড়কে পুলিশি হয়রানি বন্ধ। গাড়ি রেজিস্ট্রেশনের সময় শ্রমিকের নিয়োগপত্রে সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরের ব্যবস্থা রাখতে হবে ও সব জেলায় শ্রমিকদের প্রশিক্ষণের পর লাইসেন্স ইস্যু এবং লাইসেন্স ইস্যুর সময় হয়রানি বন্ধ করতে হবে।

এর আগে গত ৭ অক্টোবর জাতীয় সংসদে সদ্য পাস হওয়া সড়ক পরিবহন আইন সংশোধনসহ ৭ দফা দাবিতে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ধর্মঘট শুরু হয়েছিলো। সে সময় (৯ অক্টোবর) বিকাল ৪টায় সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করেছিলো ট্রাক পরিবহন শ্রমিকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here