আজ সরকারি ছুটির দিনে সিলেবাস দিয়ে কালই শিক্ষার্থীদের পরীক্ষা শুরু!

0
520

নিজস্ব প্রতিবেদক
আজ সোমবার সরকারি ছুটির দিনে সিলেবাস দিয়ে আগামীকাল মঙ্গলবার থেকে শিক্ষার্থীদের পরীক্ষা শুরু! বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক পাঠ পরীকল্পনা (সিলেবাস) অনুযায়ী শিক্ষার্থীদের ক্লাসে পাঠদান করা হয়ে থাকে। প্রথম, দ্বিতীয় ও চুড়ান্ত পরীক্ষার জন্য সিলেবাস তৈরী করা হয়ে থাকে। তাই তো সরকারি ছুটির দিনও সকাল থেকে উপজেলা জেলা শিক্ষা অফিসে ভিড় করছিলেন শিক্ষকরা।
সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, নড়াইল সদর উপজেলায় ১’শ ৭৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং কিন্টার গার্ডেন রয়েছে ১৫ টি। এসব বিদ্যালয়ের প্রথম সাময়ীক পরীক্ষা শুরু হচ্ছে মঙ্গলবার। আর সোমবার (২২ এপ্রিল) সকাল থেকে উপজেলা শিক্ষা অফিস থেকে সরকারি ছুটির দিনে বিদ্যালয়ের সিলেবাস এবং পরীক্ষার প্রশ্ন বিতরন করা হচ্ছে। উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষকরা এসে দাড়িয়ে আছেন সিলেবাস ও প্রশ্ন নেওয়ার জন্য। এক এক জন করে টোকেন নিচ্ছেন আর অন্য যায়গা থেকে সিলেবাস ও প্রশ্ন সরবরাহ করা হচ্ছে। এজন্য খরচ বাবদ টাকাও নেওয়া হচ্ছে। সহকারী উপজেলা শিক্ষা অফিসার টাকা নিয়ে টোকেন দিচ্ছেন। এসব বিদ্যালয়ে প্রায় ২১ হাজার এবং কিন্টারগার্ডেন গুলোতে সাড়ে ৩ হাজার শিক্ষার্থী রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের মাধ্যমে ১৬ হাজার সিলেবাস বিতরণ করা হচ্ছে বলে জানা গেছে।
নাম প্রকাশ না করার শর্তে শিক্ষকরা, বিদ্যালয় গুলোতে সিলেবাস দেওয়ার কথা বছরের শুরুতে যা দেখে শিক্ষক-শিক্ষার্থীরা পড়ালেখা করবে। বছরের ৪ মাস চলে যাচ্ছে মঙ্গলবার থেকে পরীক্ষা এ সিলেবাস নিয়ে আমরা কবে পড়াব ? আর শিক্ষার্থীরা কি পরীক্ষা দিবে ?
তারা অভিযোগ করেন, রোববার রাতে পবিত্র শবেবরাতে রাতে অধিকাংশ শিক্ষকরা ইবাদ করে শরীর ক্লান্ত কেউ বা রোজা রাখছেন অথচ আজকের দিনেই কেন এসব দিতে হবে পূর্বেও তো দেয়া যেত। প্রশ্নপ্রত্র ও সিলেবাস নিজেরা তৈরী করলেও এত দেরিতে কেন সিলেবাস দেওয়া হচ্ছে ?
সহকারী উপজেলা শিক্ষা অফিসার সাজ্জাদুল করিম বলেন, বিভিন্ন সময়ে সিলেবাসের পরিবর্তন হয়ে থাকে তাই নিদিষ্ট সময়ে দেয়া যায়নি। গত রোববার আমাদের কাছে পৌঁছানো পর থেকেই বিতরণ করা হচ্ছে।
সদর উপজেলা শিক্ষা অফিসার অসিত কুমার পাল পরীক্ষার সিলেবাস দিতে একটু দেরি হওয়ার কথা জানিয়ে বলেন, প্রথম সাময়ীকে কোন যায়গা থেকে কোন পর্যন্তু আসবে সেটি পূর্বেই বিদ্যালয় গুলোতে জানিয়ে দেওয়া হয়েছিল। আর সিলেবাস তো সারা বছরের জন্য সামনে আরও দুইটি পরীক্ষা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here