‘আদালতের আঠারো ঘাটে পয়সা গুনতে হয়- সিনিয়র জেলা ও দায়রা জজ আমিনুল ইসলাম

0
538

ডি এইচ দিলসান : যশোরে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে যশোরের সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান আমিনুল ইসলাম বলেন, ‘আদালতের আঠারো ঘাটে পয়সা গুনতে হয় বিচারপ্রার্থীদের। বিচারের আশায় এসে সর্বশান্ত হয়ে ফেরেন অনেকে। লিগ্যাল এইড এ থেকে উত্তোরণের জন্য বিনামুল্যে অসহায় দরিদ্র মানুষের আইনগত সেবা দিয়ে চলেছে। তিনি বলেন সারা বাংলাদেশের ৬টি জেলা লিগ্যাল এইডে মডেল জেলা হিসেবে স্বিকৃতি পেয়েছে তার মধ্যে যশোর জেলা অন্যতম।
গতকাল শনিবার সকালে ‘উন্নয়ন আর আইনের শাসনে এগিয়ে চলছে দেশ, লিগ্যাল এইডের সুফল পাচ্ছে বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য প্রচার শোভাযাত্রা, রক্তদান কর্মসূচি, আলোচনাসভা এবং সেরা প্যানেল আইনজীবী পুরস্কার বিতরণ মধ্য দিয়ে এ দিবস উদযাপিত হয়।
দিনের কর্মসূচি প্রথমে জেলা জজ আদালত চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বাদ্যের তালে তালে শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার জেলা জজ আদালত চত্ত্বরে এসে শেষ হয়।
পরে জেলা জজ আদালত প্রাঙ্গণে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান আমিনুল ইসলাম।
সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন যশোর- ২ চৌগাছা ঝিকরগাছা আসনের এমপি অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনির, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কেএম মামুন উজ্জামান ভারপ্রাপ্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আকরাম হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) আনছার উদ্দিন, জেল সুপার কামাল কামাল হোসেন, কেশবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এএইচএম আমির হোসেন, বাঘারপাড়া উপজেলা চেয়ারম্যান মশিয়ার রহমান, যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, মণিরামপুরের পৌর মেয়র মাহামুদুল হাসান, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট মোহাম্মদ ইসহক সাধারণ সম্পাদক এ্যাডভোকেট শাহানুর আলম শাহীন, পিপি রফিকুল ইসলাম পিটু, জিপি সোহেল শামীম, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। স্বাগত বক্তব্য দেন জেলা লিগ্যাল এইড অফিসার সাজ্জাদুর রহমান। লিগ্যাল এইডের প্যানেল আইনজীবীদের পক্ষে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আয়নাল হোসেন ও মাসুমা বেগম। সঞ্চালনা করেন সিনিসর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নুসরাত জাবিন নিম্মি। আলোচনার মাঝে জেলার দরিদ্র ও অসহায় মানুষকে আইনি সহায়তা দেওয়ায় লিগ্যাল এইডের প্যানের আইনজীবীদের মধ্যে সেরা হিসেবে শাহানাজ আক্তার ও খন্দকার মোয়াজ্জেম হোসেনকে ক্রেস্ট প্রদান করে স্বীকৃতি দেওয়া হয়।
সভায় বক্তারা বলেন, আইনের দৃষ্টিতে দেশের সব নাগরিকই সমান। কিন্তু দরিদ্র বিচারপ্রার্থীরা অনেক সময় অর্থের অভাবে মামলা পরিচালনা করতে না পেরে অধিকার বঞ্চিত হন। তাই আর্থিকভাবে অসচ্ছল ও অসহায় মানুষের জন্য সরকারি খরচে আইনগত সহায়তার বিষয়টি দেশের প্রত্যেক নাগরিকের জানা উচিত। যাতে গরিব মানুষ ন্যায়বিচার পেতে পারেন।
এদিকে এ দিবস উপলক্ষে জেলা জজ আদালত চত্বরে কেন্দ্রীয় কারাগার, আরআরএফ, বাঁচতে শেখা, রাইটস যশোর, ওয়ান স্টপ ক্রাইসিস স্টেন্টার তাদের কার্যক্রম তুলে ধরে প্রচারস্টল দেয়। এছাড়া রেডক্রিসেন্ট যশোরের সহযোগিতায় রক্তদান কর্মসূচি পরিচালিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here