আর কত রোহিঙ্গাকে মরতে হবে: সুচিকে নোবেলজয়ী নারীদের চিঠি

0
383

ম্যাগপাই নিউজ ডেস্ক: রোহিঙ্গাদের ওপর নিপীড়ন ও নির্যাতনের বিষয়ে নীরব থেকে নোবেল শান্তি পুরস্কারের সঙ্গে মিয়ানমারের ডি ফ্যাক্টো নেতা অং সান সুচি বিশ্বাসঘাতকতা করেছেন। সুচিকে লেখা এক চিঠিতে নোবেলজয়ী বেশ কয়েক নারী এমন মন্তব্য করেন। খবর দ্য গার্ডিয়ানের।

চিঠিতে লেখা হয়েছে, যাদের কেউ নেই, তাদের রক্ষায় আপনার সোচ্চার হওয়ার জন্য আর কত রোহিঙ্গাকে মরতে হবে; আর কত রোহিঙ্গা নারীকে ধর্ষণের শিকার হতে হবে; আর কত সম্প্রদায়কে নিশ্চিহ্ন হতে হবে।
চিঠিতে আরও লেখা হয়, আজ আপনার নীরবতা নোবেল শান্তি পুরস্কার ও এর মর্যাদায় একটি কালো এবং বিব্রতকর ছায়া ফেলেছে। ওই মর্যাদা রক্ষা করতে আমরা প্রতিশ্র“তিবদ্ধ। এই চিঠিটি লিখেছেন শান্তিতে পুরস্কারজয়ী যুক্তরাষ্ট্রের নাগরিক জোডি উইলিয়ামস, ইরানের শিরিন এবাদি, লাইবেরিয়ার লেইমাহ বোয়িসহ নোবেলজয়ী আরও চার নারী।
এর আগে পৃথকভাবে শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানি নারী অধিকার কর্মী মালালা ইউসুফজাই ও দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা ডেসমন্ড টুটু নীরবতা ভাঙার জন্য সু চির প্রতি আহ্বান জানান।
কানাডার দৈনিক দ্য স্টার জানিয়েছে, চার বছর আগে যুক্তরাষ্ট্র সফরের সময় উইলিয়ামস, শিরিন এবাদি ও লিয়েমাহ রোহিঙ্গা ইস্যুতে সু চির সঙ্গে এক বৈঠকে মিলিত হয়েছিলেন। ওই বৈঠকে অটোয়াভিত্তিক নোবেল উইমেনস ইনিশিয়েটিভের পরিচালক রেচেল ভিনসেন্টও উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here