আশরাফুলের লাল-সবুজের জার্সিতে ফেরা নিয়ে ক্রিকেট বৌদ্ধাদের মতামত

0
619

ভালো পারফরর্মেন্স দেখাতে পারলেই ফিরতে পারবেন জাতীয় দলে
ডি এইচ দিলসান : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের দীর্ঘ প্রতীক্ষার অবসান হলো। স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ছিলেন। সেই নিষেধাজ্ঞা শেষ হলো ১৩ আগস্ট। আন্তর্জাতিক ক্রিকেট বা বিপিএল বা আইপিএলের মতো বহুজাতিক টুর্নামেন্টে খেলতেও এখন আর কোনো বাঁধা নেই আশরাফুলের। দীর্ঘ পাঁচ বছরের নির্বাসন শেষে যদি আগের মতোই ব্যাট হাতে জ্বলে ওঠতে পারেন, গায়ে লাল-সবুজের জার্সি জড়ানোর সুযোগও পাবেন বলে মনে করছেন যশোরের ক্রিকেট বোদ্ধারা। ক্রিকেট প্রিয় মানুষের মতে বাংলাদেশের ক্রিকেটভক্তদের মাঝে আজও আশরাফুল অনেক প্রিয় নাম। তাকে আবার লাল-সবুজের জার্সি গায়ে তুলতে দেখার অপেক্ষায় আছে তার বহু ভক্ত। কিন্তু এখনও বেশ খানিকটা পথ পাড়ি দিতে হবে তাকে। তরুণ মেধাবী ক্রিকেটারদের ভিড়ে তাদের সঙ্গে লড়াই করে ৩২ বছর বয়সী আশরাফুলকে আবারও নিজেকে প্রমাণ করতে হবে। নিষেধাজ্ঞা থেকে পুরোপুরি মুক্তি মিলেছে এটাই তার ভেতর নতুন করে আশা জাগিয়েছে। ফিক্সিংয়ে জড়িয়ে যে ভুল করেছিলেন তা শোধরাতে তার দীর্ঘ লড়াই আলোর মুখ দেখছে এটাই আশরাফুলকে ফের জ্বলে ওঠার সাহস জোগাচ্ছে।
যশোর জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট সম্পাদক সোহেল মাসুদ হাসান টিটো বলেন, আশরাফুলের ব্যাপারটা খুবেই সেনসেটিভ ইস্যু, আমরা সবাই জানি। সাজার মেয়াদ শেষ হওয়ার পর আশরাফুল অন্যদের মতোই একজন থাকবেন। যে কারণে তাকে সাজা দেওয়া হয়েছিল, সেই সাজা কাটিয়েই আবার ক্রিকেট মাঠে নামবেন। ফলে এখন আর তাকে অন্য চোখে দেখা উচিত হবে না। কারণ আশরাফুল তাঁর সাজাটা পুরোপুরি ভোগ করেই ফিরছেন। আশা করি ঘরোয়া ক্রিকেটে নিজেকে প্রমাণ করে জাতীয় দলে ফিরতে পারবেন।
তিনি আরো বলেন, আশরাফুলের মতো প্রতিভাবান ব্যাটসম্যান এখন পর্যন্ত বাংলাদেশে জন্মায়নি। সাজার মেয়াদ কাটিয়ে ফেরার পর যেকোনো কিছুই হতে পারে। সে আবারও জ্বলে ওঠতে পারে।
জাতীয় দলে ফেরা নিয়ে জাতীয় দলের ক্রিকেটার তুষার ইমরান বলেন আশরাফুল একজন মেধাবী ক্রিকেটার। বাংলাদেশের জার্সিতে ওর সুন্দর কিছু ইনিংস আছে যা আমাদের বার বার তার কথা মনে করিয়ে দেয়। নিষেধাজ্ঞা শেষে আবার তার সামনে সুযোগ এসেছে। অন্যসবার মতো ভালো পারফরর্মেন্স দেখাতে পারলে তারও জাতীয় দলে ফেরার সুযোগ রয়েছে। ঘরোয়া ক্রিকেটে ভাল করলে অবশ্যই সুযোগ পাবে আশরাফুল। তিনি আরো বলেন, আমি যদি মধ্য তিরিশে গিয়েও ‘এ’ দলে ডাক পেতে পারি, তবে আশরাফুল কেন পাবে না? সে যদি আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার মতো শারীরিক সক্ষমতা দেখাতে পারে এবং ঘরের ক্রিকেটে খুব ভালো পারফর্ম করে, তাহলে হয়তো তাকে বিবেচনায় আনা হতেও পারে। সন্দেহ নেই, আশরাফুল অনেক মেধাবী ব্যাটসম্যান। দেশকে কিছু ম্যাচ সে একাই জিতিয়েছে। তার আন্তর্জাতিক অভিজ্ঞতা আছে, সে জানে কখন কি করতে হবে। যার প্রমাণও সে দিয়েছে।
যশোর জেলা ক্রীড়া সংস্থার সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির বলেন, আশরাফুল আবার আগের মতোই আশার ফুল হয়ে উঠুক। আশরাফুল প্রসঙ্গে তিনি বললেন, এখন তার নিজের ফিটনেসের প্রতি মনোযোগ দিতে হবে। তিনি বলেন, আমি মনে করি এখনো দলে ফেরার সময় রয়েছে আশরাফুলের। তিনি বলেন পাকিস্তানের মিসবাহ-ইউনিসকে দেখেন, তাদের বয়সও কিন্তু ৪০ এর আশেপাশে কিন্তু তারা এখনো খেলছে এবং সেঞ্চুরিও করছে। বর্তমানে তার বয়স এখন ৩২, দুই বছর পর হবে ৩৪। তাহলে আশরাফুল কেন পারবে না? তিনি আরো বলেন এখন তার ক্রিকেটে ফেরা নিয়ে আমি বেশ উজ্জীবিত। আমি চাই, এখনই আন্তর্জাতিক ক্রিকেটে খেলার চিন্তাটা মাথা থেকে সরিয়ে ফেলে, সে ঘরোয়া ক্রিকেট খেলে নিজেকে আবারও যোগ্য করে তুলুক। নিজেকে প্রমাণ করতে পারলেই সে জাতীয় দলের ডাক পাবে।
আশরাফুলের ফেরা প্রসঙ্গে সাবেক জাতীয় ফুটবল ও হকি খেলোয়াড় বিকেএসপির চিপ কোচ কাউসার আলী বলেন, আশরাফুলের মত একজন ক্রিকেটার আমাদের দেশের জন্য খুব দরকার। বাংলাদেশের জার্সিতে ওর সুন্দর কিছু ইনিংস আছে যা আমাদের বার বার তার কথা মনে করিয়ে দেয়। তিনি বলেন, ভালো পারফর্ম দেখালে সে আবার ফিরবে। আর যদি না ফেরে সেটা খুব স্বভাবিক। কারন এতটা দিন ক্রিকেটের বাইরে থেকে আবার টাইম লাইনে ফেরা খুব কঠিন। তিনি তারপরও বলেন অন্যসবার মতো ভালো পারফরর্মেন্স দেখাতে পারলে তারও জাতীয় দলে ফেরার সুযোগ রয়েছে। ঘরোয়া ক্রিকেটে ভাল করলে অবশ্যই সুযোগ পাবে আশরাফুল।
আশরাফুল প্রসঙ্গে জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, অনেক ধরেই সে আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে নেই। সুতরাং ঘরোয়া ক্রিকেটে সব ফরম্যাটে তাকে খেলতে হবে। ওর ফিটনেস আন্তর্জাতিক পর্যায়ের জন্য ঠিক আছে কিনা, সেটা দেখতে হবে। সাসপেসশন যাওয়ার পর সব ফরম্যাটে খেলুক, তারপর এক বছর যাওয়ার বোঝা যাবে তার ফিটনেস কোন লেভেলে আছে।’
তিনি আরও বলেন, এই মুহূর্তে যদি বলতে হয়, তাহলে বলব এই মুহূর্তে দলে কোনো জায়গা নেই। আমাদের যে ফিটনেস লেভেল আছে, এইচপি থেকে শুরু করে ‘এ’ দল ও জাতীয় দলের ফিটনেসের সাথে সে অ্যাটাচড না। এই জায়গায় আসতে হলে তাকে কিছু সময় দিতে হবে। এই লেভেলটা যদি থাকে, তাহলে চিন্তা করা যাবে। সুতরাং এই মুহূর্তে আমরা চিন্ত ভাবনা করছি না।
আশরাফুলের আশা একেবারেই ফুরিয়ে যায়নি উল্লেখ করে নান্নু বলেন, ৩২ বছর বয়স, এটা কোনো বিষয় না। যদি ফিটনেস আন্তর্জাতিক মানের হয়, তাহলে যে কোন ক্রিকেটারই আসতে পারে। ফিটনেস জাতীয় দলের ক্রিকেটারদের পর্যায়ে আনতে হবে। আর পারফরমেন্স অন্যদের তুলনায় অনেক ভালো হতে হবে। কারণ সে যে জায়গায় ব্যাট করে, সে জায়গায় অনেক ক্রিকেটার স্থায়ী হয়ে গেছে। জাতীয় দলের জন্য কোনো ক্রিকেটারকে যদি দেখা হয়, তাকে বিশেষ পারফরম্যান্স করেই আসতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here