ইবিতে ‘আত্মমূল্যায়নের জন্য সচেতনতা তৈরির কৌশল’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

0
561

রাশেদুন নবী রাশেদ, ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) হেকেপ প্রকল্পের অধীনে সেল্ফ এ্যাসেসমেন্ট কমিটির আয়োজনে আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ‘আত্মমূল্যায়নের জন্য সচেতনতা তৈরির কৌশল’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুর ১২টায় অনুষদের সভাকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এসময় সেল্ফ এ্যাসেসমেন্ট কমিটির প্রধান ও আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ নাছির উদ্দীন-এর সভাপতিত্বে প্রধান আলোচক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ভিসি প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা, আল হাদীস বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ড. আ খ ম ওয়ালীউল্লাহ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. শফিকুল ইসলাম। এছাড়াও কর্মশালায় স্বাগত বক্তব্য রাখে বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. ময়নুল হক।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন, “সেল্ফ এ্যাসেসমেন্ট হলো একটি একাডেমিক প্যাথলজিক্যাল টেস্ট। এই দেখা-যাচাই-বিশ্লেষণের ভিত্তিতে আমরা আমাদের গন্তব্য নির্ধারণ করতে পারি।”

প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী বলেন, “আইকিউএসি’র কোয়ালিটি এস্যুরেন্স ও সেল্ফ এ্যাসেসমেন্টর -এর মূল কথা হলো, সব ধরনের মানুষ নারী পুরুষের সমান অংশীদার ও প্রতিনিধিত্ব নিশ্চিত করা। তিনি আরো বলেন, “বিভাগকে এগিয়ে নিতে বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের একটি নির্ধারিত রুটিন, পদ্ধতি, ভিশন, মিশন ও যথাযথ দায়িত্ব অনুযায়ী বিভাগ পরিচালনা করতে হবে। তাহলে আমাদের ২১ শতকের সকল বৈশি^ক চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব হবে।”

পরে অনুষ্ঠিত কর্মশালা মূল-পর্বে ভিসি প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী রিসোর্স পার্সন হিসেবে শিক্ষক, শিক্ষার্থীদের সচেতনতা ও আগামীদিনের কর্মপদ্ধতি ও লক্ষ্য উদ্দ্যেশ্য বিষয়ে প্রশিক্ষন প্রদান করেন।
এসময় উপস্থিত ছিলেন বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. সেকোন্দার আলী, প্রফেসর ড. জাকির হোসাইন, প্রফেসর ড. আশরাফুল আলম, প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমান, প্রফেসর ড. আ ন ম ইকবাল হোসাইন, প্রফেসর ড. এ এইচ এম নুরুল ইসলাম, প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান, প্রফেসর ড. আকতার হোসেন, প্রফেসর ড. মোজাহিদুর রহমান ও বিভাগের প্রত্যেক শিক্ষাবর্ষের ৩ জন করে সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here