ঈদকে সামনে রেখে রাজগঞ্জে জনপ্রিয় হয়ে উঠেছে দেশীয় পদ্ধতিতে গরু মোটা তাজাকরণ

0
727
যশোরের মনিরামপুর উপজেলার রাজগঞ্জ ত্রলাকায কোরবানির ঈদকে সামনে রেখে দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ করছেন খামার ব্যবসায়ীরা ৷
নিজস্ব প্রতিবেদক: যশোরের মনিরামপুর উপজেলার রাজগঞ্জ ত্রলাকায কোরবানির ঈদকে সামনে রেখে দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ করছেন খামারি ও কৃষকেরা। দেশীয় পদ্ধতিতে মোটাতাজাকরণ করায় এই অঞ্চলের গরুর চাহিদাও অনেক বেশি। এবার বাজারে দেশীয় গরুর ব্যাপক চাহিদা থাকায় আর ভারত থেকে গরু আসা বন্ধ থাকলে লাভবান হবেন বলে আশাবাদী সংশিস্নষ্টরা।
পরম যত্নে গরু গুলোর প্রতিনিয়ত দেখাশুনা করছেন খামারিরা। কারণ কোরবানির হাটে যে গরু দেখতে যতো আকর্ষণীয় হবে, তার দামও হবে ততো বেশি। তাই গরুর খাদ্য তালিকাটাও বেশ সমৃদ্ধ। অসাধু গরুর ব্যবসায়ীরা কৃত্রিম উপায়ে গরু মোটাতাজাকরণ করলেও দেশিয় পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ করছেন উপজেলার মোবারকপুর,দাঁডেপাডা,সদ্দারপাডা,ঘোষপাডা,হযাৎপুরসহ গ্রামের কৃষক ও খামারিরা। ক্ষতিকর ইনজেকশন ও ট্যাবলেট পরিহার করে ঘাস খড়ের পাশাপাশি খৈল, গুড়া, ভুষি খাদ্য হিসেবে খাওয়ানোর মাধ্যমে মোটাতাজা করা হয়েছে এসব গরু ।
আর বেশির ভাগ খামারে দেখা গেলো দেশীয় গরুই বেশি।উপজেলা মোবারকপুর খানপাডা গ্রামের ইমরান খান পান্না বলেন,  দেশিয় গরুর ব্যাপক চাহিদা থাকায় ছোট বড় খামারের পাশাপাশি প্রতিটি কৃষক পরিবার ঈদকে সামনে রেখে গরু মোটাতাজা করে থাকেন। তুলনামূলক অনেকটা গোছালো দেশিয় গরুর খামারগুলোতে দেখা গেলো কৃষকদের ব্যসত্মতা। এ বছর কোরবানি ঈদে ভারত থেকে গুরু আসা বন্ধ থাকলে দেশিয় গরুর ব্যবসায়ীরা লাভবান হবে বলে আশা  তারা আশা করেন ৷
এদিকে খামারি ও কৃষকরা যাতে বিষাক্ত কোনো রাসায়নিক ব্যবহার না করে সে জন্য পরামর্শ দিচ্ছেন উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তারা ৷ মোবারকপুর গ্রামের ত্রম.ত্রম.ইমরান খান পান্না বলেন ,  আমার খামারে গরু ৫৫টি ত্রই ঈদে ১৫/১৬টা মধৌ ৪/৫টা গরুর  বাজার মূল্য প্রায় দুইলক্ষ টাকা। গতকাল সরজমিনে গিয়ে জানা যায়, কুরবানির ঈদকে সামনে রেখে রাজগঞ্জ ত্রলাকায মোটাতাজাকরণ করছেন গরুর খামার ব্যবসায়ীরা ৷  গরু পালন সম্পর্কে জানতে চাইলে বলেন, গরু পালনের সুবিধা হল এটি অল্প জায়গায় পালন করা যায় এবং এদের খাদ্য সামগ্রী হাতের কাছেই পাওয়া যায়। যত্ন সহকারে পালন করলে অসুখ-বিসুখ তেমন একটা হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here