ঈদুল ফিতর টার্গেট নিয়ে যশোরে সর্বস্তরে চাঁদাবাজি ও বখশিশের মহৎসহ চলছে

0
393

এম আর রকি : ঈদুল ফিতর উপলক্ষ্যে যশোরে সর্বস্তরে চাঁদাবাজি ও বখশিশের মহৎসব চলছে বলে খবর পাওয়া গেছে। সরকারী দপ্তর থেকে শুরু করে প্রায় সব সেক্টর থেকে চাঁদা আদায় করা হচ্ছে। সবার টার্গেট একটি তা হচ্ছে ঈদুল ফিতর। গোটা যশোর এখন চাঁদাবাজি বখশিশ এর কবলে পড়েছে।
নির্ভরযোগ্য সূত্রগুলো বলেছে,যশোরে যে সব সরকারী প্রতিষ্ঠান ও বেসরকারী কিংবা ব্যক্তি মালিকাধীন প্রতিষ্ঠান রয়েছে। প্রায় অধিকাংশ প্রতিষ্ঠানে চাঁদাবাজি ও বখশিশের মহৎসব চলছে। চাঁদা কিংবা বখশিশ না দিয়ে উক্ত প্রতিষ্ঠান যে কোন সময় হামলা কিংবা অভিযানের কবলে পড়তে পারে। তার কারণ এই সব প্রতিষ্ঠান থেকে বিভিন্ন পন্থায় চাঁদা আদায় করা হয়ে থাকে। বছরে এ সব প্রতিষ্ঠানে চিঠি পাঠিয়ে চাঁদা আদায় করা হয়। তাছাড়া,সরকারী,আধা সরকারী ও শায়িত্বসায়িত প্রতিষ্ঠানের কর্মকর্তা চাঁদাবাজ ও বখশিশ ব্যক্তিদের কবলে পড়ে নাজেহাল হয়ে পড়ছে। এরা নিজেদের অসহায় দাবি করে দু’হাত তুলে চাঁদা কিংবা বখশিশ দাবি করছে।
সূত্রগুলো জানিয়েছেন,সরকারী দপ্তরের প্রধান ব্যক্তিরা জেলার বিভিন্ন পর্যায়ের অফিস গুলোতে ঈদ উপলক্ষে বখশিশ আদায় করছে। এ চিত্র বেশী দেখা যাণ কোতয়ালি মডেল থানাসহ পুলিশ সংশ্লিষ্ট ইউনিট গুলিতে। তাছাড়া, সরকারী আধা সরকারী ও শায়িত্বসাসিত প্রতিষ্ঠানের প্রধানের কাছে চাঁদা চেয়ে মোবাইল ফোন কিংবা চিরকুট পাঠানো হচ্ছে। সূত্রগুলো বলেছে,ঈদুল ফিতর উপলক্ষে জেলা প্রশাসকের এল আর ফান্ডের নামে ইট ভাটা থেকে মাথাপিছু ২০ হাজার থেকে ৩৮ হাজার টাকা আদায় করা হচ্ছে। যারা পুলিশের চাহিদা মেটাতে ব্যর্থ হয় তাদেরকে সরিয়ে নেওয়া হচ্ছে। ইতপূর্বে কোতয়ালি মডেল থানার এসআই মিজানুর রহমানকে পুলিশ লাইনে ক্লোজড করা হয়েছে। তার বিরুদ্ধে ওয়ারেন্ট তছরুপের অভিযোগ এসেছে। সূত্রগুলো আরো জানিয়েছেন, ঈদুল ফিতুর উপলক্ষ্যে ইজিবাইক,ট্রাক,বাস নছিমন,করিমন,বটবটি থেকে চাঁদা আদায় করা হচ্ছে হরহামেশায়। ইজিবাইক মালিক ও শ্রমিক কল্যাণ সমিতিসহ বিভিন্ন পন্থায় চাঁদা আদায় অব্যহত রয়েছে। এছাড়া, যশোরের বিভিন্ন ক্লিনিক,হাসপাতাল,ডায়াগনস্টিক সেন্টার গুলিতে চিঠি কিংবা বিভিন্ন পন্থায় চাঁদা আদায় হচ্ছে বলে সূত্রগুলো দাবি করেছে। এছাড়া,সরকারী অফিসের কর্মকর্তাদ্বয় বিভিন্ন ভাবে জনসাধারণকে জিম্মি করে ঈদুল ফিতর উপলক্ষ্যে বোনাস আদায় করা কাহারও অজানা নয়। সরকারী অফিসের নি¤œ পর্যায়ের কর্মচারীরা ঈদুল ফিতর উপলক্ষ্যে জনসাধারণের সুবিধা দেওয়ার অজুহাতে বখশিশ দাবি করেছে। গোটা যশোর জেলায় এখন ঈদ উপলক্ষ্যে চাঁদাবাজি ও বখশিশের মহৎসব চলছে। সূত্রগুলো আরো জানিয়েছেন,যানবাহনে কর্মরত শ্রমিকেরা যাত্রী সাধারণের কাছে ঈদের বোনাস হিসেবে অধিক অর্থ দাবি করছে। ব্যাটারী চালিত ইজিবাইক,অটো রিকশা,রিকশা ও ভ্যান চালকেরা যাত্রী সাধারণের কাছে অধিক মুনাফার আশায় ঈদ বোনাস ও অনেক সময় বখশিশ দাবি করছে। ঈদ উপলক্ষে চাঁদাবাজি ও বখশিশের কবলে পড়ে ঈদের আনন্দ করতে ঘর ফেরা জন সাধারণ নাজেহাল পরিস্থিতির মধ্যে দিনাতিপাত করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here