উত্তর কোরিয়া টাইম জোন পরিবর্তন করেছ

0
468

ম্যাগপাই নিউজ ডেস্ক : দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিল রেখে উত্তর কোরিয়া তাদের টাইম জোন ৩০ মিনিট এগিয়ে নিয়েছে। এর ফলে এখন থেকে দুই কোরিয়ার মধ্যে সময়ের কোনো পার্থক্য থাকবে না বিবিসির খবরে বলা হয়েছে।

শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে উত্তর কোরিয়া তাদের স্থানীয় সময় ঘড়ির কাঁটায় ৩০ মিনিট এগিয়ে নেয়। এতে প্রতিবেশী এই দুই দেশের আঞ্চলিক সময় এখন একই সঙ্গে চলবে। এর আগে গত সপ্তাহে আন্তঃকোরিয়ান সম্মেলনে দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিল রেখে সময় পরিবর্তনের কথা জানিয়েছিল উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএর বরাত দিয়ে বিবিসি জানায়, দুই কোরিয়ার এক হয়ে ওঠার এটাই প্রথম পদক্ষেপ।

প্রায় সাড়ে ছয় দশক বৈরিতার মধ্য দিয়ে পার করা দুই কোরিয়ার সম্পর্কে বরফ গলে গত সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের বৈঠকে। কোরীয় উপদ্বীপে শান্তি ফিরিয়ে আনতে একসঙ্গে কাজ করার ঘোষণা দেন তারা। এর পর দক্ষিণ কোরিয়ার সঙ্গে সময় মিলিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় উত্তর কোরিয়া।

কোরীয় উপদ্বীপ জাপানের শাসনাধীন থাকাকালে দুদেশেরই আঞ্চলিক সময় জাপানের সঙ্গে মেলানো ছিল। পরে ২০১৫ সালে ৩০ মিনিট পিছিয়ে নিজেদের সময়ে পরিবর্তন আনে উত্তর কোরিয়া। আর তারও আগে ১৯৫০ সালে জাপানের টাইম জোন থেকে সরে গিয়েছিল দক্ষিণ কোরিয়া। পরে ১৯৬০ সালে আবারও আগের সময়ে ফিরে যায় তারা।

দুই কোরিয়ার সীমান্তবর্তী অসামরিক অঞ্চল পানমুনজমে দুই দেশের ঘড়ি পাশাপাশি থেকে আলাদা এই সময় দেখায়। ওই জায়গায়ই বৈঠক করেছিলেন কিম ও মুন। পরে দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিল রেখে সময় পরিবর্তনের সিদ্ধান্ত হয়।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তার বৈঠকের দিন ঠিক হয়েছে। ওই বৈঠক থেকে ভালো কিছু বেরিয়ে আসার আশা করছেন বলেও জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here