উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জনে আনন্দ শোভাযাত্রা যশোরে

0
455

নিজস্ব প্রতিবেদক : নিম্ন আয়ের দেশ থেকে নি¤œমধ্য আয়ের দেশে বাংলাদেশের উত্তরণ যোগ্যতা স্মরণীয় ও মর্যাদার সঙ্গে উদযাপন উপলক্ষে যশোরে যশোরে বণাঢ্য বিশাল আনন্দ শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে ২০ থেকে ২৫ মার্চ পর্যন্ত জনবান্ধব বিভিন্ন সেবা প্রদান ও উৎসব কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকালে এ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।
স্মরণকালের সর্ববৃহৎ এ আনন্দ শোভাযাত্রায় যশোরের সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, স্বেচ্ছসেবী সংগঠনের নেতাকর্মিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজার হাজার শিক্ষক শিক্ষার্থী ও কর্মকর্তা- কর্মচারী স্বতস্ফূর্তভাবে অংশ নেন। কালেক্টরেট চত্তর থেকে সকাল সাড়ে ৯টায় বর্ণিল সাজে সজ্জিত হয়ে বাদ্যের তালে তালে শুরু হওয়া এ শোভাযাত্রা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেষ হয়। শোভাযাত্রাটি কালেক্টরেট ভবনের পশ্চিম গেট দিয়ে বেরহয়ে জাতির জনক বঙ্গবন্ধু ম্যুরালের পাশ দিয়ে দড়াটানা দিয়ে মুজিব সড়ক হয়ে কেন্দ্রীয় ঈদগাহ্ ময়দানের পাশদিয়ে নার্সারী পট্টি হয়ে যখন আবার কালেক্টরেট ভবনে প্রবেশ করছে তখনো কয়েক হাজার ছাত্রছাত্রী শোভাযাত্রায় অংশনিতে সেখানে অবস্থান করছিল।
বেলুন- ফেস্টুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক আব্দুল আওয়াল। জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল,পুলিশ সুপার আনিসুর রহমান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম রফিকুন্নবীসহ সকল দপ্তরের প্রধানগন এসময় উপস্থিত ছিলেন।
শোভাযাত্রা শেষে জেলা প্রশাসকের সভাকক্ষে সরকারের সাফল্য ও উন্নয়ন ভাবনা কর্মসূচির আওতায় সরকারের উন্নয়নমূলক কর্মকা- তুলে ধরে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল আওয়াল। স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক হুসাইন শওকত। আলোচনা করেন জেলা পুলিশ সুপার আনিসুর রহমান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম রফিকুন্নবী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের উপপরিচালক কাজী হাবিবুর রহমান ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ভবতোষ কান্তি সরকার। এসময় জেলা সিনিয়ার তথ্যকর্মকর্তা এএসএম কবীর,অতিরিক্ত পুলিশ সুপার নাঈমুর রহমান,জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধরণ কুমার দাসসহ সরকারের বিভিন্ন দপ্তরের প্রধানগন উপস্থিত ছিলেন।
সভায় জেলা প্রশাসক আব্দুল আওয়াল বলেন, বাঙালি জাতির জীবনে ঘটনা বহুল মার্চ মাসে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে বাংলাদেশে আরও একটি সাফল্যের পালক যুক্ত হয়েছে। ‘উন্নয়নশীল দেশ’ বিনির্মাণে জাতির পিতার যে স্বপ্ন, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠা, সেই পথেই বাংলাদেশ আরও এক ধাপ এগিয়ে গেল এদিন। ভারত, শ্রীলঙ্কাসহ বিভিন্ন উন্নয়নশীল দেশের কাতারেই আজ বাংলাদেশের অবস্থান। এখন থেকে বাংলাদেশ এই অঞ্চলের সব দেশের সঙ্গে সমান তালে তাল মিলিয়ে এগিয়ে যেতে পারবে। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন স্বাধীন বাংলাদেশের রূপকার আর আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার সুচিন্তিত নেতৃত্বে দেশ আজ শিক্ষা, বিদ্যুৎ, কৃষি, প্রাণিসম্পদসহ বিভিন্ন খাতে অভূতপূর্ব সাফল্য এসেছে। যারই ধারাবাহিকতায় বর্তমান বাংলাদেশে মানব উন্নয়ন, আমদানি-রফতানি বৃদ্ধি, বৈদেশিক মুদ্রার রিজার্ভসহ আর্থিক খাতে উন্নয়ন ঘটেছে। আর্থিক অন্তর্ভুক্তি সাধারণ মানুষের অর্থনৈতিক কর্মকান্ড বেগবান করেছে। ফলে, বেড়েছে মাথাপিছু আয়। যা মধ্যআয়ের দেশের পথে এগিয়ে নিচ্ছে বাংলাদেশকে। ফলে স্বল্পোন্নত দেশের কাতার থেকে বেরিয়ে আসার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের উন্নয়ন নীতিবিষয়ক কমিটি (সিডিপি) ১৭ মার্চ বাংলাদেশের এ যোগ্যতা নিশ্চিত করেছে।
তিনি বলেন, এ অর্জন ধরে রাখতে আমাদের সকলের নৈতিকতার বিকাশ ঘটানো জরুরী। তিনি আরো বলেন, সদিচ্ছা দিয়ে আমরা সম্মিলিতভাবে আমাদের সমাজকে মাদকমুক্ত করব, বাল্যবিবাহরোধে কাজ করবো একইসাথে নারী ও শিশুর প্রতি সহিংসতারোধে কাজ করবো। দেশের অগ্রগতিতে সকলকে যার যার অবস্থান থেকে কাজ করার আহবান জানান তিনি।
এদিকে জেলা প্রশাসনের উদ্যোগে ছয়দিনের জনবান্ধব বিভিন্ন সেবা প্রদান ও উৎসব কর্মসূচির অংশ হিসেবে আজ (শুক্রবার) ২৩ মার্চ বিকেল ৪টায় জেলার বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠানের অংশগ্রহণে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান, ২৪ মার্চ সকাল ১০টায় যশোর কালেক্টরেট চত্তরে ছবি আঁকা ও আবৃত্তি প্রতিযোগিতা, সকাল ১০টায় যশোর স্টেডিয়ামে প্রীতি হাডুডু খেলা অনুষ্ঠিত হবে। এদিকে বিআরটিএ যশোর অফিস, পাসপোর্ট অফিস, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসসহ বিভিন্ন সরকারি সেবা প্রতিষ্ঠানে বিশেষ সেবা সপ্তাহ চলছে বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here