একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোর সদর-৩ আসনে নতুন মুখের ঝলকানি

0
880

এম আর রকি : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে যশোর ছয়টি আসনের মধ্যে শীর্ষ আসন নামে খ্যাত যশোর-৩ (সদর) আসনটি। এই আসনে দেশে যে ক’টি দল রয়েছে। দলগুলির মধ্যে র্শীষ নেতাদের বসবাস। এই আসনটি নির্ভর করে যশোর জেলার উন্নয়নের অবকাঠামো ও দলের দিক নির্দেশনা। এই আসনে প্রধান বিরোধী দল বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী বর্ষীয়ান রাজনৈতিক হেবিওয়েন প্রার্থী তরিকুল ইসলাম গত সোমবার ৪ নভেম্বর মৃত্যু বরণ করায় এই আসনটি আওয়ামীলীগের জন্য বড় পাওয়ার হিসাব নিকাশ করছে। তার কারণ এই আসনে বিএনপি’র বিজয়ী এখন অনিশ্চয়তা হয়ে দেখা দিয়েছে। এই আসনে বিএনপি’র প্রার্থীতা নিয়ে খোদ দলের মধ্যে দ্বিধা দ্বন্দ্ব শুরু হতে পারে। তারপরও শেষ পর্যন্ত এই আসনে বিএনপি’র প্রার্থীর উপর নির্ভর করছে জয় পরাজয়। দলীয় মনোনয়ন পাওয়ার আশায় অনেকে মাঠে অবস্থান করছে। তবে বিএনপি’র পক্ষে এই আসনে তরিকুল ইসলামের সহধর্মিনী জেলা বিএনপি’র সম্মানিত সদস্য অধ্যাপিকা নার্গিস বেগমকে চুড়ান্ত করা হতে পারে বলে নতুন করে হিসাব নিকাশ চলছে।
যশোর-৩ (সদর) আসনটি ১৫টি ইউনিয়ন,একটি পৌরসভা ও ক্যান্টনমেন্ট নিয়ে গঠিত। সংসদীয় এই আসনে ১৫টি ইউনিয়ন যথাক্রমে,হৈবতপুর,লেবুতলা,ইছালী, নওয়াপাড়া,উপশহর,কাশিমপুর,চুড়ামনকাটি, দেয়াড়া,আরবপুর, চাঁচড়া,রামনগর,ফতেপুর,কচুয়া ও বসুন্দিয়া এবং ক্যান্টমেন্ট রয়েছে।
এই আসনের ১৪টি ইউনিয়ন,পৌরসভা ও ক্যান্টমেন্ট মিলে ২শ’ ৫৬টি গ্রাম রয়েছে। এখানে ৭ লাখ ৪২ হাজার ৮শ’ ৯৮জন ভোটার রয়েছে। এরমধ্যে পুরুষ ভোটার ৩ লাখ ৮০ হাজার ৩শ’ ১৪ জন ও মহিলা ভোটার ৩ লাখ ৬২ হাজার ৫শ’ ৮৪ জন। এই আসনে মুসলমান সম্প্রদায়ী রয়েছেন ৬ লাখ ৭৪ হাজার ৫৯। এ ছাড়া, হিন্দু ৬৬ হাজার ৪শ’ ৯০, বৌদ্ধ ৯৪, খ্রিস্টান ১ হাজার ৯শ’ ৫৮ এবং অন্যান্য ধর্মের ২শ’ ৯৭ জন । এই আসনে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৩৮ হাজার ১শ’ ৬১ জন। তার মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৭৪ হাজার ৬শ’ ৫৬ জন এবং নারী ভোটার ২ লাখ ৬৩ হাজার ৫শ’৫ জন। নির্বাচন কমিশন থেকে জানাগেছে একাদশ জাতীয় নির্বাচনে এবার নতুন ভোটার বেড়েছে ৪০ হাজার ৬শ’ ৪৫জন।
যশোর সদর-৩ আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে নতুন করে একজনসহ ছয়জন প্রার্থীর নাম শোনা যাচ্ছে। যশোর সদর এলাকার হাট বাজার থেকে সর্বমহলে এই মুহূর্তে যাদের নাম শোনা যাচ্ছে তারা হচ্ছেন, বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা কাজী নাবিল আহমেদ, একই দলের সাবেক এমপি খালেদুর রহমান টিটো, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী তরিকুল ইসলামের সহধর্মিনী অধ্যাপিকা নার্গিস বেগম। তাদের ছেলে খুলনা বিভাগীয় বিএনপি’র সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এড. সৈয়দ সাবেরুল হক সাবু,নগর বিএনপি’র সভাপতি প্রয়াত তরিকুল ইসলামের ভাইপো ও সাবেক যশোর পৌরসভার মেয়র মারুফুল ইসলাম । বর্তমান ক্ষমতাসীন আওয়ামীলীগের নৌকা প্রতীকের পক্ষে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদার,রবিউল হক সুজা জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের কেন্দ্রীয় কার্যকরী সভাপতি অ্যাড. রবিউল আলম ও জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা এডভোকেট মাহবুব আলম বাচ্চু, জাহাঙ্গীর আলম মোল্লা।
বিএনপির’র সূত্রগুলো মনে করেন,সাবেক মন্ত্রী তরিকুল ইসলামের মৃত্যুর পর এই আসনে তার সহধর্মিনী অধ্যাপিকা নার্গিস বেগমকে দেওয়া হতে পারে। নার্গিস বেগম যদি প্রস্তুত না থাকেন তাহলে এই আসনে বিএনপি’র পক্ষে প্রার্থীর সংখ্যা বেড়ে তিনে দাঁড়াবে। বিএনপি’র শক্ত প্রার্থীতা নিয়ে এখানে দেখা দেবে কেন্দ্রীয় গ্রুপিং লবিং। তারপরও এখন দেখার পালা এই আসনে বিএনপি’র পক্ষে কান্ডারী হিসেবে কে প্রার্থী হচ্ছেন।
বিএনপির একাধিক সূত্র জানিয়েছেন, বিএনপি প্রতিষ্ঠার পর থেকে যশোর-৩ (সদর) আসনে দলের মনোনয়ন একমাত্র তরিকুল ইসলামই পেয়েছেন। শুধু তাই নয় এই আসনে এক সময় দুই বন্ধু তরিকুল ইসলাম ও খালেদুর রহমান টিটো প্রার্থীতা নিয়ে বিএনপি’র মধ্যে বিরোধ দেখা দিয়েছি। তখন খালেদুর রহমান টিটো জাতীয় পার্টি থেকে বিএনপিতে যোগদান করেছি। অভিজ্ঞ মহল সেই সময় মনে করতেন খুলনা বিভাগসহ যশোর অঞ্চলের বিএনপি’র এক মাত্র হেভিওয়েট প্রার্থী ও অভিভাবক প্রয়াত তরিকুল ইসলাম।
জেলা বিএনপির সূত্রগুলো জানিয়েছেন, তাদের একমাত্র অভিভাবক তরিকুল ইসলাম মৃত্যুর পর এই আসনে বিএনপি’র যোগ্য প্রার্থীর সংকট দেখা দিয়েছে। এই আসনের ভোটাররা মনে করেন, এই আসনে যারা ভোট যুদ্ধে প্রার্থীতা করবেন তারা যারযার দলের যশোর জেলায় র্শীষ অবস্থানে রয়েছেন। যশোর সদর-৩ আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যারা প্রার্থী হচ্ছেন তারা কেন্দ্রে গ্রুপিং লবিং চালিয়ে যাচ্ছেন। প্রয়াত তরিকুল ইসলামের সহধর্মিনী অধ্যাপিকা নার্গিস বেগমের নাম নতুন করে গত কয়েকদিন যাবত শুরু হয়েছে। এখন কোন দলের কে প্রার্থী হচ্ছেন যশোর জেলার র্শীষ এই আসনে ? তা নিবার্চন তফসীল ঘোষনার পর মনোনয়ন পত্র জমাকালে পরিস্কার হয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here