একাদশ সংসদ নির্বাচনে যশোর-৫ আসনে নৌকার মাঝি হওয়ার সংখ্যা এবার অসংখ্য

0
1517

নিজস্ব প্রতিবেদক : দেশের দ্বিতীয় বৃহত্তম উপজেলা সংসদীয় আসন নং ৮৯নং যশোরের মণিরামপুর-৫ গঠিত। যশোর জেলায় এই উপজেলায় ১৭টি ইউনিয়ন রয়েছে। এই উপজেলায় একটি পৌরসভা ছাড়াও ইউনিয়ন গুলোর মধ্যে রয়েছে, মণিরামপুর,ভোজগাতি, চালুয়াহাটি, ঢাকুরিয়া, দুর্বাডাঙ্গা, হরিদাসকাটি, হরিহরনগর, ঝাঁপা, কাশিমনগর, খানপুর, খেদাপাড়া, কুলটিয়া, মনোহরপুর, মশ্বিমনগর, শ্যামকুড়, নেহালপুর, ও রোহিতা ।
এখানে ১৭ টি ইউনিয়নের জনসংখ্যা ৪ লাখ ১৭ হাজার ৪শ’ ২১ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৬ হাজার ৮শ’ ৪২ জন এবং মহিলা ২ লাখ ১০ হাজার ৫শ’ ৭৯ জন। মনিরামপুর উপজেলা নির্বাচন অফিস থেকে পাওয়া সর্বশেষ তথ্যানুযায়ী, যশোর-৫ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১৩ হাজার ৯শ’ ৯৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৭ হাজার ৩শ’ ৪৪ জন ও মহিলা ভোটার ১ লাখ ৫৬ হাজার ৬শ’ ৪৯ জন ও নতুন ভোটার ২৭ হাজার ৪শ’ ৯৭ জন। নির্বাচন অফিস সূত্রে আরো জানাগেছে, হালনাগাদ তালিকায় এর সংখ্যা আরো বাড়তে পারে ।
সংসদীয় আসন নং ৮৯ যশোর-৫ আওয়ামী লীগের দ্বিতীয় ঘাঁটি হিসেবে যশোরের সব দলের রাজনৈতিক দলের নেতা কর্মীদের মধ্যে পরিচিত। এই আসনে র্দীঘদিন যাবত আওয়ামী লীগ মনোনীত সংসদ সদস্যরা প্রতিনিধিত্ব করেছেন সংসদে। সূত্রগুলো আরো জানায়, বিগত ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রেসিডিয়াম সদস্য পীযুষকান্তি ভট্টাচার্য্য জিতে ছিলেন এই আসনে। যশোর-৫ আসনে ৩বার সংসদ সদস্য হয়েছিলেন প্রয়াত অ্যাড. খান টিপু সুলতান। এই আসনে বিএনপির নেতৃত্বাধীন জোটের প্রার্থীও এমপি হয়েছিলেন এখানে। জেলার সব চেয়ে বড় উপজেলা হওয়ার কারণে এখানে জাতীয় সংসদ নিবার্চন এলে প্রার্থীর সংখ্যা এখানে বেড়ে যায়।এই আসনে নির্বাচনী তফসীল ঘোষনার পর শুধু মাত্র আওয়ামীলীগের একাধিক প্রার্থী হওয়ার খবরের পাশাপাশি বিএনপিসহ তার অঙ্গসংগঠনের অনেকের নাম শোনা গেছে।যশোর-৫ আসনে বর্তমানে ক্ষমতাসীন আওয়ামীলীগ থেকে ৯ জন, বিএনপির নেতৃত্বাধীন জোট থেকে ৮ জন এবং জাতীয় পার্টি থেকে দু’জনের নাম ভোটারদের মাঝে ঘুরপাক খাচ্ছে।
এলাকায় খোঁজ খবর নিয়ে জানাগেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে মনোনয়ন প্রত্যাশী আওয়ামী লীগ থেকে নৌকা প্রতিক নিতে দৌড়ঝাঁপ শুরু করেছেন দলের প্রেসিডিয়াম সদস্য সাবেক এমপি অ্যাড. পীযুষকান্তি ভট্টাচার্য্য, তারই আপন ছোটভাই বর্তমান সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্য, প্রয়াত সাবেক এমপি অ্যাড. টিপু সুলতানের স্ত্রী ডাক্তার জেসমিন আরা , যশোর জেলা যুবলীগের সভাপতি মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্ম বিষয়ক উপ-কমিটির সদস্য যশোর সিটি প্লাজার চেয়ারম্যান এসএম ইয়াকুব আলী, মণিরামপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বর্তমান পৌর মেয়র অধ্যক্ষ কাজী মাহমুদুল হাসান, মণিরামপুর উপজেলা চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু, ছাত্রলীগের সাবেক নেতা কামরুল হাসান বারী ও আরেক সাবেক নেতা যশোর জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আব্দুল মজিদ । প্রথমবারের মতো আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী একঝাঁক নেতা কর্মী এবার লড়াইয়ে নেমেছেন সংসদ সদস্য প্রার্থী হতে।
নির্বাচনে অংশ নিলে বিএনপি নেতৃত্বাধীন জোট থেকে মনোনয়ন প্রত্যাশী হিসেবে নাম শোনা গেছে ৮ জনের নাম। এরা হচ্ছে, জমিয়তে উলামায়ে ইসলামের আমির সাবেক প্রতিমন্ত্রী মুফতি মোহাম্মদ ওয়াক্কাস, মণিরামপুর উপজেলা বিএনপির সভাপতি সাবেক পৌর মেয়র অ্যাড. শহিদ মোহাম্মদ ইকবাল, জেলা বিএনপির সহ-সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান মুহাম্মদ মুছা, যশোর জেলা জামায়াতের নেতা অ্যাড. গাজী এনামুল হক, জাগপার কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও যশোর জেলা প্রতিষ্ঠাতা সভাপতি নিজামদ্দিন অমিত, যশোর নগর বিএনপির সভাপতি মুনির আহম্মেদ সিদ্দিকী বাচ্চু, যশোর জেলা বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাক্তার একেএম মেসবাহ-উর-রহমান ও যশোর জেলা ছাত্রদলের সাবেক সিনিয়র সহ-সভাপতি ইফতেখার সেলিম অগ্নি। এছাড়া জাতীয় পার্টি থেকে যশোর জেলার সভাপতি শরিফুল ইসলাম সরু চৌধুরী ও মণিরামপুর উপজেলা জাতীয় পার্টির সভাপতি এমএ হালিমের নাম উঠে এসেছে নির্বাচনী হাওয়ায়। সর্বশেষ খবর অনুয়ায়ী জানাগেছে,সরু চৌধুরী শেষ পর্যন্ত যশোর-৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী হওয়ার চেষ্টা করবেন বলে দলের সূত্রগুলো দাবি করেছেন। যশোর-৫ আসনের নির্বাচনী এলাকার বিভিন্ন পেশার লোকজন মনে করেন, এই আসনে ভোটের যুদ্ধ হবে জোট-মহাজোটের চুড়ান্ত প্রার্থীদের মধ্যে। অপরদিকে, বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে কে মনোনয়ন পাবেন তা এখন ঠিক হয়নি। কারণ সরকারের সাথে সমঝোতা না হওয়ার ফলে এবারও নির্বাচনে যাওয়ার অশ্চিয়তার মধ্যে রয়েছে দলটি। তার পরও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোট মহাজোটের পক্ষে চুড়ান্ত প্রার্থী কে হচ্ছেন এটা দেখার অপেক্ষা মাত্র বলে এলাকার সর্ব সাধারণ ভোটারগন মনে করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here