এম এম কলেজের মাস্টার্স ভর্তিতে খাত বর্হিভুত অর্থ আদায়ের প্রতিবাদে মাঠে নেমেছে সাধারন শিক্ষার্থীরা

0
595

ডি এইচ দিলসান : দৈনিক কল্যান ও ম্যাগপাই নিউজে “এম এম কলেজে মাস্টার্স ভর্তিতে খাত বর্হিভুত আয় ১ কোটি ৩৪ লাখ টাকা ॥ কর্মচারী কল্যান সমিতির নামেও আদায় করা হচ্ছে প্রায় ১১ লাখ টাকা” এই শিরোনামে সংবাদ প্রকাশের পর ফুসে উঠেছে যশোর এম এম কলেজের শিক্ষার্থরা। ইতমেধ্য আন্দোলনের নেমেছ এম এম কলেজের ছাত্র সংসদগুলো। তারাই ধারাবাহিকতায় খাত বর্হিভুত অর্থ আদায়ের প্রতিবাদে মঙ্গলবার দুপুরে যশোর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে বিপ্লবী ছাত্র মত্রী ও সমাজতান্ত্রীক ছাত্র ফ্রন্ট। সংবাদ সম্মেলনে সাধারন শিক্ষার্থীদের পক্ষে তারা বলেন, গত রোববার থেকে শুরু হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজ ও বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীদেও সাস্টার্স শ্রেণীর ভর্তি কার্যক্রম। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রজ্ঞাপন উপেক্ষা করে এম এম কলেজের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের মাস্টার্স ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা হচ্ছে মাত্রাতিরিক্ত টাকা । তারা বলেন, আমাদের শ্রদ্ধের স্যার বলেছেন, চালের দাম বেড়েছে তাই সামান্য বেশি নেওয়া হচ্ছে। সংবাদ সম্মেলনে তারা আরো বলেন, আমরা অধ্যক্ষ স্যারের সাথে কথা বলেছি, তিনি আমাদের গরমিল একটি হিসাব দিয়েছেন। তাতে আমরা দেখেছি, ভর্তির আগেই বিভাগ পরিবর্তনের জন্য নেওয়া হচ্ছে ৮০ টাকা, পরিবহনের ব্যবস্থা না থাকলেও এই খাতে শিক্ষার্থী প্রতি আদায় করা হচ্ছে ২০০ টাকা, নিরাপত্তা ও নৈশ প্রহরি খাতে আদায় করা হচ্ছে ৬০০ টাকা, এছাড়া তারা বলেন, সাহিত্য ও সংস্কৃতি, ম্যাগাজিন ও চিকিৎস্যার কোন ব্যবস্থা না থাকলেও এই খাতেও আদায় করা হচ্ছে মোটা অংকের টাকা। স ব মিলিয়ে অন্তত ১ হাজার ৬শ ২০ টাকা হাওে ৮৬ লক্ষ ৯৯ লক্ষ ৪শ টাকা বাড়তি আদায় করা হচ্ছে শিক্ষার্থীদের কাছ থেকে।
সংবাদ সম্মেলনে তারা দাবি তোলেন, ভর্তির সময় অতিরিক্ত অর্থ আদায় বন্ধ করে ইতমধ্যে যাদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করা হয়েছে তাদের অর্থ ফেরত দিতে হবে। যদি তা না হয় তাহলে তারা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবেন।
সংবাদ সম্মেলনে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বিপ্লবী ছাত্র মত্রীর কেন্দ্রীয় সহ সভাতি পলাশ, যশোর এম এম কলেজ শাখার সাধারন সম্পাদক জয় রায়, দপ্তর সম্পাদক সঞ্জয় পাল, জেলা কমিটির প্রচার সম্পাদক অনুপ কুমার, সমাজতান্ত্রীক ছাত্র ফ্রন্টের এম এম কলেজ শাখার সাধারণ সম্পাদক সোহেল রানা, অর্থ সম্পাদক মনিসা খাতুন সহ আরো অনেকে।
এ ব্যাপারে বিপ্লবী ছাত্র মত্রীর কেন্দ্রীয় সহ সভাতি পলাশ বলেন, আমরা বুধবার পর্যন্ত দেকবো, যদি ভর্তির টাকা না কমানো হয় তাহলে আমরা বৃহস্পতিবার থেকে কঠোর আন্দোলনে যাবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here