এম এম কলেজে মাস্টার্স ভর্তিতে খাত বর্হিভুত আয় ১ কোটি ৩৪ লাখ টাকা ॥ কর্মচারী কল্যান সমিতির নামেও আদায় করা হচ্ছে প্রায় ১১ লাখ টাকা

0
1208

ডি এইচ দিলসান : যশোর সরকারি মাইকেল মধুসূদন মহাবিদ্যালয়ে ( এম এম কলেজ) মাস্টার্স ভর্তিতে খাত বর্হিভুত ১ কোটি ৩৪ লাখ টাকা আদায় করছে কলেজ প্রশাসন। এছাড়া কর্মচারী কল্যান সমিতির নামেও আদায় করা হচ্ছে প্রায় ১১ লাখ টাকা।
রোববার থেকে শুরু হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এম এম কলেজের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের মাস্টার্স ভর্তি কার্যক্রম। এম এম কলেজের নোটিশ অনুয়ায়ি এক জন শিক্ষার্থীর ভর্তি ফিশ বাবদ ধরা হয়েছে সর্বমোট ৪ হাজার ৫শ ৩০ টাকা। যদিও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি নির্দেশিকাতে স্পষ্ট উল্লেখ করা আছে ৮৩৫ টাকা। ভর্তি নির্দেশিকাতে ৮৩৫ টাকার হিসাবে রেজিস্ট্রেশন ফিস বাবদ ৮০০ টাকা, ক্রীড়া ও সংস্কৃতিক ফিস বাবদ ২০ টাকা, বিএনসিসি ফিস বাবদ ৫ টাকা এবং রোভার স্কাউট ফি বাবদ ১০ টাকা ধার্য করা হয়েছে।
এদিকে এ অতিরিক্ত টাকার সাথে এম এম কলেজের কর্মচারী কল্যান সমিতির নামে সাধারন শিক্ষার্থীদের কাছ থেকে শুধু মাত্র মাস্টার্স ভর্তি থেকেই হাতিয়ে নিচ্ছে ১০ লাখ ৭৫ হাজার টাকা।
এম এম কলেজের ভর্তির নোটিশে দেখা গেছে সেমিনার ফি বাবদ ৪০০ টাকা, ইনকোর্স ফিস বাবদ ৪০০ টাকা, টার্ম পেপার বাবদ ৪০০ টাকা এবং কর্মচারী কল্যান সমিতি বাবদ ২০০ টাকা, এবং বিভাগ অনুযায়ী ৩ হাজার ৩শ ৩০ থেকে ৩ হাজার ৪শ ৩০ টাকা মোট ৪৫৩০ টাকা প্রদান করে মাস্টার্স ভর্তি হওয়া যাবে।
নোটিশ অনুযায়ী ১২শ টাকার বিভাগীয় ফিস এবং ৮শ ৩৫ টাকার রেজি: ফিস মিলে ২ হাজার ৩৫ টাকার খাত উল্লেখ করলেও আড়ালে থেকে যায় ২ হাজার ৪শ ৯৫ টাকা। যা এম এম কলেজের মাস্টার্সের ১৭ টি বিষয়ের ৫ হাজার ৩শ ৭০ জনের কাছ থেকে ১ কোটি ৩৪ লাখ টাকা নেওয়া হচ্ছে খাত বহিভ’ত ভাবে।
এদিকে খাত না দেখিয়ে সাধারন শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করায় চরম ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষার্থী এবং অবিভাবকেরা।
এ ব্যাপারে ভুক্তভুগি শিক্ষার্থী নাসরিন আক্তার বলেন, আমার বাবা একজন কৃষক, অনেক কষ্ট করে আমার লেখাপড়ার খরচ চালান তিনি। মাস্টার্সেও ভর্তিও টাকা দেওয়ার জন্য তিনি এনজিও থেকে চড়া সুদে লোন নিয়ে আমাকে ফিস দিয়েছেন। যখন শুনলাম খাত বহিভুত অনেকগুলো টাকা আমাকে প্রদান করতে হচ্ছে তখন মনে হচ্ছে লেখাপড়া ছেড়ে দিয়ে গ্রামে ফিরে যায়। তিনি বলেন শুধু আমি নয় এমন অবস্থা আমার অনেক বন্ধুদেরও।
এ ব্যাপারে এম এম কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ও বর্তমান জেলা ছাত্রলীগের সভাপতি রওশান ইকবাল শাহী বলেন, কলেজের কর্মচারীদের কল্যানে শিক্ষার্থীদের কাছ থেকে ১শ টাকা আদায় করাটা কিছুটা যুক্তিসংগত, তবে ২শ টাকা নয়, তিনি বলেন, অনেক শিক্ষার্থী আছেন যারা অতী দরিদ্র , খুব কষ্ট করে লেখাপড়া করছেন, তাদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করা কলেজ প্রশাসনের উচিৎ নয়। তিনি বলেন ভর্তির জন্য ফিস বাবদ প্রতিটি টাকার খাত ওয়ারি হিসাব দেওয়া উচিৎ।
এ ব্যাপারে যশোর জজ কোর্টে কর্মকর্তা সিরাজুল ইসলাম জানান, আমিার মেয়ে মাস্টার্সে ভর্তি হবে। তিনি বলেন অধ্যাক্ষ কোন ভাবেই খাত না উল্লেখ করে সাধারন শিক্ষার্খীদের কাছ থেকে অন্যায় ভাবে টাকা আদায় করতে পারেন না।
এ ব্যাপারে এম এম কলেজের সাবেক অধ্যক্ষ নোমিতা রানী বলেন, আমার আগে প্রফেসর ইবাদুল হক স্যারের সময় কর্মচারী কল্যানের জন্য ১শ টাকা করে ধরার সিদ্ধান্ত নেওয়া হয়। তিনি বলেন আমাদের সময় আমরা ভর্তির জন্য প্রত্যেকটি খাত উল্লেখ করে দিতাম, আমরা কখনই শিক্ষার্থীদের সাথে অন্যায় হোক এমন কিছু করিনি।
এ ব্যাপারে যশোর এম এম কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু তালেব মিয়া বলেন, চালের দাম বেড়েছে তাই আমরাও বাড়িয়েছি। তিনি আরো বলেন, সাংবাদিকদের টাকা, বিবিন্ন চাঁদাসহ খরচ মেটানোর জন্য এসব টাকা নিতে হয়। ৪ হাজার ৫শ ৩০ টাকার খাত জানতে চাইলে তিনি বলেন, খাত কিসের আবার, যথা নিয়মেই টাকা নেওয়া হচ্ছে। কোন খাতের হিসাব দিতে পারবো না। এছাড়া তিনি আরো বলেন আমি ন্যায্য মুল্যে ছেলেমেয়েদের পড়াই, আমি কোন টাকা খ্ইানা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here