ঐতিহ্যবাহী যশোর কালেক্টরেটে যুক্ত হচ্ছে মুক্তিযুদ্ধে ব্যবহৃত জিপ গাড়ি সংরক্ষণাগার’

0
978

ডি এইচ দিলসান : ‘যশোর জেলা কালেক্টরেট ক্যাম্পাসে দৃশ্যমান হচ্ছে মুক্তিযুদ্ধে ব্যবহৃত জিপ গাড়ি সংরক্ষণাগার’। যদিও আড়াই বছর আগে এই সংরক্ষণাগারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তখনকার জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর। সংশ্লিষ্টদের ভ্যস্য মতে, গাড়িটি মেরামতের জন্য রাখা হয়েছে গ্যারেজে, তাই কাজ শুরু হতে দেরি হয়েছে। বর্তমানে কালেক্টরেট ক্যাম্পাসের পুকুর পাড়ে এই সংরক্ষণাগারের অর্দেক কাজ প্রায় সম্পন্ন হয়েছে, তবে কবে নাগাদ উৎবধন হবে সেটা এখনো নির্ধারন হয়নি বলে জানান ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা। তবে তিনি বলেন খুব দ্রুতোই আমরা এই সংরক্ষণাগারটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দিতে পারবো। এখানে গাড়িটির চারপাশে কাচ দিয়ে ঢাকা থাকবে এবং সাথে থাকবে ইতিহাস, যাতে করে নতুন প্রজন্ম জানতে পারে মুক্তিযুদ্ধের সময় এই গাড়িটি ছিলো কতটা গুরুত্বপূর্ণ।
জানা যায়, ‘জার্মানির ভক্সেল ভিভার’ ব্রান্ডের গাড়িটি ছিল যশোর সরকারি বালিকা বিদ্যালয়ের (তৎকালীন মোমিন গার্লস)। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে যশোর অঞ্চলের মুক্তিযোদ্ধারা অস্ত্র, গোলাবারুদ ও মুক্তিযোদ্ধাদের বহনে গাড়িটি ব্যবহার করেছেন। এই গাড়ির সঙ্গে মুক্তিযুদ্ধের অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। গাড়িটি দীর্ঘদিন স্কুল ক্যাম্পাসে অযতœ-অবহেলায় পড়ে ছিল। আবর্জনার ভাগড়ে পড়ে থাকা গাড়ির বেহাল দশা নিয়ে ২০১৬ সালের ডিসেম্বর মাসে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরপর জেলা প্রশাসনের তৎপরতায় যশোর সরকারি বালিকা বিদ্যালয় চত্বর থেকে গাড়িটি উদ্ধার করা হয়। গাড়িটি সংরক্ষণে ২০১৬-১৭ অর্থবছরে ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের অর্থায়নে ৮৭ হাজার টাকা ব্যয়ে প্রকল্প নেওয়া হয়। ২০১৭ সালের ১৪ জুন তৎকালীন জেলা প্রশাসক ড. মো. হুমায়ুন কবীর প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
এমন উদ্যোগকে স্বগত জানিয়ে বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব আলী বলেন, যে গাড়ি ছিলো যুদ্ধকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের বন্ধু সেই গাড়ি সংরক্ষন করে আগামী প্রজন্মকে তার সম্পর্কে জানার সুযোগ তৈরি করে দেওয়া মানে দেশের প্রতি সন্মান জানানো। তিনি বলেন যশোর হলো প্রথম স্বাধীন জেলা, এ জেলাতে এমন আরো বেশ কিছু কাজ করা উচিৎ। তিনি বলেন প্রথম শহীদ চারুবালা করের সমাধিসহ বদ্ধ ভুমি গুলোতে স্মৃতি স্তম্ভ করা দরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here