করোনার টিকা উৎপাদন হবে দেশেই: প্রধানমন্ত্রী

0
188

মহানগর ডেস্ক : করোনার ভ্যাকসিনের কোনো সংকট হবে না জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশেই করোনা ভ্যাকসিন উৎপাদন হবে।
করোনার টিকা উৎপাদন হবে দেশেই: প্রধানমন্ত্রী

মঙ্গলবার (২৭ জানুয়ারি) সকালে গণভবন থেকে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনের এক পদক প্রদান অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে পদক তুলে দেন। এ সময় জনপ্রশাসন প্রতিমন্ত্রী মোহাম্মদ ফরহাদ হোসেন ও মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন।
জনপ্রশাসনের বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা ও সৃজনশীল কাজের অবদানের জন্য ২০১৬ সাল থেকে প্রতি বছর ২৩ জুলাই সফল কর্মকর্তা কর্মচারী ও প্রতিষ্ঠানকে আনুষ্ঠানিকভাবে প্রদান করা হয় জনপ্রশাসন পদক। সেই থেকে এ দিনটি জাতীয় পাবলিক সার্ভিস দিবস হিসেবে পালিত হয়ে আসছে।
করোনা সংক্রমণের কারণে ২০২০ সালে আয়োজনটি বাতিল করায় এবার ২০২০ ও ২০২১ এ দুই বছরের পদক একসঙ্গে তুলে দেওয়া হয়।
২০২০ সালের জন্য ১৫টি ও ২০২১ সালের জন্য ২০টি মিলিয়ে মোট ৩৫টি পদক তুলে দেওয়া হয় মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতিনিধির হাতে।
জাতীয় পর্যায়ে তিন ক্যাটাগরিতে ১৮ ক্যারেটের এক ভরি ওজনের স্বর্ণপদক এবং সনদপত্র প্রদান করা হয়। ব্যক্তি শ্রেণিতে এক লাখ টাকা, দলগত অবদানের ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা এবং প্রাতিষ্ঠানিক শ্রেণিতে শুধু পদক ও সম্মাননাপত্র প্রদান করা হয়।
অপরদিকে জেলা পর্যায়ে ব্যক্তি শ্রেণিতে ৫০ হাজার টাকা ও সনদপত্র এবং দলগত শ্রেণিতে এক লাখ টাকা ও সনদপত্র প্রদান করা হয়।