কাজ নেই তাই যশোর থেকে হারিয়ে যাচ্ছে কামার

0
1234

ডি এইচ দিলসান : রাত পোহালেই এখন আর টুং টাং শব্দ শোনা যায় না বিরামপুরের কালিতলার কামার পাড়ায়। যশোর সদর উপজেলার বিরামপুর কালিতলায় আজ থেকে ১০ বছর আগেও ছিলো প্রায় ২০ ঘর কামারের বাস, এখন সেখানে আছেন মাত্র এক জন। তাউ পায় না কাজ। বলছি স্বপন কামারের কথা। তিনি বলেন আমরা বংশ পরমপরায় এ কাজ করে আসছি। আমরা যখন ছোট ছিলাম তখন আমার বাবা, জ্যেঠারা করতো এই কাজ, তাদের বাবা জ্যাঠারাও করতো, তখন অনেক জমজমাট ছিলো, গ্রামের সবাই প্রায় আমাদের কাছে আসতো, দা, কাচি, বটি, খুন্তা, কোদালসহ নানা ধরনের জিনিস বানাতে।
তিনি আক্ষেপ করে বলেন, পাড়ার সবাই এ কাজ ছেড়ে দিছে, একমাত্র আছি আমি, তিনি বলেন, সারাদিন বসে থাকলেও সংসার খরচ উঠে না, এ কাজ ছেড়ে অন্য পেশায় চলে যেতে হবে বলে তিনি জানান।
তিনি আরো বলেন প্রযুক্তির বদৌলতে দিন দিন পৃথিবী হচ্ছে গতিশীল থেকে আরো গতিশীল। এক সময় ছিল যখন মানুষ দা, কাস্তে, কোদালসহ বিভিন্ন যন্ত্র ব্যবহার করত নিত প্রয়োজনীয় কাজে। আর কাজ-কর্মে ব্যবহৃত এই যন্ত্রপাতিগুলো তৈরি ও শান দেয়ার জন্য ছিল কামারেরা। কিন্তু কাজের অভাবে কামাররা বদলে ফেলছে নিজেদের বাপ-দাদার পেশা।
শুধু কালিতলা নয় কৃষি নীর্ভর যশোরের প্রায় প্রতিটি বাজারগুলোতে এক সময় কামারদের ছিল বেশ আধিপত্য। কিন্তু বর্তমানে আর সে সময় নেই। এখন নতুন নতুন প্রযুক্তি এসে সেসব জিনিসের ব্যবহার গেছে কমে। ফলে বাজারগুলোতে আগের মতো আর দেখা যায় না সেই কামারদের। যদিও দু-একজন আছেন তারাও এখন কাজের অভাবে ছেড়ে দিচ্ছেন এ পেশা।
কথা হলো পুলেরহাট বাজারের কুবির কর্মকারের সাথে, বয়সের ভারে নুয়ে পড়েছেন তিনি। বুঝতে শেখার পর থেকে বছর ধরে এ কাজ করে আসছেন। তিনি জানালেন, আজ এখন পর্যন্ত কোনো কাজ পাইনি। তাই বসে আছি। খোঁজ করছি কাজের।
কুবিরের বাড়ি যশোর সদর উপজেলার ভাতুড়ি-কর্মকার পাড়ায়। তার বাবার নাম মৃত জতিন কর্মকার। তিনিও এ কাজ করতেন। কুবির কর্মকার আরো বলেন, তার ৩টি ছেলে আছে। তারা স্কুলে পড়াশুনা করছে। তার ইচ্ছা বড় ছেলেকে ইঞ্জিনিয়ার বানাবেন। এই কাজে আর ভাত নেই। তাই তাকে খুঁজতে হচ্ছে নতুন পথ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here