কালিয়ায় অর্থ আত্মসাতের অভিযোগে ইউপি সচিব দুপুরে আটক রাতে মুক্তি

0
304

নড়াইল প্রতিনিধি : সামাজিক নিরাপত্তা সহায়তার অর্থ স্ত্রীসহ পরিবারের সদস্যদের নামে আত্মসাতসহ ইউপি সদস্যদের স্বাক্ষর জ্বাল করার অভিযোগে নড়াইলের কালিয়া উপজেলার জয়নগর ইউপি সচিব মো.মহিদুল ইসলামকে বৃহস্পতিবার দুপুরে আটক করে। পরে রহস্যজনক কারণে কালিয়ার ইউএনও মো. নাজমুল হুদা ওইদিন রাতেই তাকে ছেড়ে দেন। জয়নগর ইউপির সদস্য মো. কামরুল ইসলম কতৃক স্থানীয় সরকার মন্ত্রণালয়ে দায়েরকৃত লিখিত অভিযোগের তদন্তকালে অভিযোগ প্রাথমিকভাবে প্রমানিত হওয়ায় তাকে ইউএনও মো. নাজমুল হুদা আটক করেন।
অভিযোগের বিবরণে জানা যায়, জয়নগর ইউপির সদস্য মো. কামরুল ইসলাম ওই ইউপি চেয়ারম্যান চৌধুরী আলাউদ্দিনের বিরুদ্ধে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে ইউনিয়ন পরিষদ পরিচালনায় নানা অনিয়মের ও দূর্নীতি মাধ্যমে অর্থ আত্মসাৎ করাসহ ইউপি সদস্যদের না জানিয়ে এককভাবে সিদ্ধান্ত গ্রহন করে ভূমি হস্তান্তর ফিসের টাকা, সরকারের নির্ধারিত উন্নয়ন কর্মকান্ডের টিআর, কাবিখা, কাবিটা, কর্মসৃজন প্রকল্প ও এডিপির বরাদ্দকৃত অর্থ,বিভিন্ন প্রকল্পের নামে বরাদ্দকৃত অর্থ, নিয়ম বর্হিভূতভাবে ইউনিয়নের গ্রাম গুলোতে ৬হাজার পরিবারের কাছে বাড়ির হোল্ডিং নম্বর প্লেট বিক্রির ৬লাখ টাকা, সরকারি করের টাকা, ২০১৯ সালের জানুয়ারী থেকে জুন পর্যন্ত ভিজিডির সুবিধা ভোগীদের জমাকৃত টাকাসহ সামাজিক নিরাপত্তা সহায়তার টাকা এবং এলজিএসপির বরাদ্দকৃত ৮লাখ ৬৮হাজার ৭৭৭ টাকা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ করেন। স্থানীয় সরকার মন্ত্রণালয় অভিযোগটির তদন্তভার কালিয়ার ইউএনওর ওপর ন্যাস্ত করে। ২জানুয়ারী সকাল ১১টা দিকে ওই অভিযোগের তদন্তকালে জয়নগর ইউপি সচিব মো. মহিদুলের বিরুদ্ধে সামাজিক নিরাপত্তা সহায়তা, ভিজিডি, বিধাব ভাতা, বয়স্কভাতা ও মাতৃত্বকালিন ভাতার টাকা পরিবারের সদস্যসহ স্বজনদের নামে আত্মসাৎ ও সরকারি অর্থ আত্মসাতের প্রমান মিললে তদন্তকারী কর্মকর্তা তাৎক্ষনিক ভাবে সচিবকে আটক করে নড়াগাতী থানা পুলিশে সোপর্দ করেন। সরকারের সামাজিক নিরাপত্তা সহায়তার অর্থ আত্মসাতের আভিযোগ প্রমানিত হওয়ায় তাকে আটক করা হয়েছে মর্মে ইউএনও মো. নাজমুল হুদা সাংবাদিকদের জানালেও রহস্যজনক কারণে ওইদিন রাত ৮ টার দিকে নড়াগাতি থানা থেকে তাকে (সচিক) ছেড়ে দেয়া হয়। এ বিষয় নড়াগাতি থানার ওসি মো. আলমগীর করিব আটককৃত ইউপি সচিব মো. মহিদুল ইসলামকে রাতে মুক্তি দেয়ার বিষয়টি নিশ্চিত করেন।
এ প্রসঙ্গে কালিয়ার ইউএনও মো. নাজমুল হুদা বলেন, ‘ওইসব দুর্নীতি ও অনিয়মের কারণে ইউপি সচিব মহিদুল ইসলামের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের প্রক্রিয়া শুরু করা হয়েছে। বিভাগীয় মামলা দায়ের সাপেক্ষে আটক ইউপি সচিবকে ছেড়ে দেয়া হয়েছে।’