কৃষক নেতা মাস্টার ইমান আলী’র ১১তম মৃত্যুবার্ষিকী পালিত

0
316

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির সাবেক সভাপতি প্রয়াত কৃষকনেতা মাস্টার ইমান আলী’র ১১তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। আজ রোববার প্রয়াতের মৃত্যুবার্ষিকীতে সকাল ৯টায় ঝিনাইদহ জেলা কালীগঞ্জ উপজেলার মল্লিকপুর গ্রামে তাঁর সমাধীস্থলে পুষ্পমাল্য অর্পন, নিরবতা পালন ও শপথ পাঠ পূর্বক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে সকাল ১১টায় ঝিনাইদহ জেলা কালীগঞ্জ উপজেলার মল্লিকপুর গ্রামে বটতলায় এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। সংগঠনের কেন্দ্রীয় সদস্য সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের কেন্দ্রীয় সহ-সভাপতি তোজাম্মেল হোসেন, কৃষক সংগ্রাম সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শাহজাহান কবির, সহ-সভাপতি সুনীল সরকার, যুগ্ম-সম্পাদক তাপস বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক বি.এম. শামীমুল হক, প্রচার সম্পাদক মোক্তারুল ইসলাম মুক্তিসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাসমূহের নেতৃবৃন্দ।
মাস্টার ইমান আলী কমরেড আবদুল হক-এর অনুপ্রেরণায় অনুপ্রাণিত ছিলেন। ব্রিটিশ বিরোধী আন্দোলনে ছিলেন সোচ্চার। মাষ্টার ইমান আলী কৃষক আন্দোলন ও বৃটিশ বিরোধী আন্দোলনের প্রভাবে প্রভাবিত হন। ১৯৪৭ সালের জুন মাসে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর বাড়িতে অনুষ্ঠিত গোপন বৈঠকে শহীদ সোহরাওয়ার্দী, আবুল হাশিম, প্রিন্সিপাল আব্দুল হাই এবং মাষ্টার ইমান আলীসহ ২৪ জেলার প্রতিনিধি উপস্থিত ছিলেন। ১৯৪৮ সালে রাষ্ট্রভাষার বাংলার দাবিতে যশোর মাইকেল মধুসূদন কলেজে গঠিত রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক ছিলেন মাষ্টার ইমান আলী। ১৩ মার্চ-এর ধর্মঘট চলাকালীন সময় তাকে পাকিস্তানীরা গ্রেফতার করে। পাকিস্তানি সরকারের বিরুদ্ধে থাকায় তাকে দুই দুইবার চাকুরীচ্যুত করা হয়। ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণের জন্য এবং ১৯৫২ সালে যশোরে প্রথম শহীদমিনার নির্মাণে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন। সময়টা ছিল যুক্তফ্রন্ট নির্বাচনের সময় কমরেড আব্দুল হক কারাবন্দী ছিলেন, কমিউনিস্ট পার্টির একমাত্র প্রার্থী হিসাবে তিনি নির্বাচন করে ব্যাপক প্রভাব ফেলেন, ১৯৫৬ সালে মাষ্টার ইমান আলী গণতান্ত্রিক পার্টিতে যোগদান করেন। গণতান্ত্রিক পার্টির বিলুপ্তির পর ১৯৬৯ সালে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর নেতৃত্বাধীন ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)-এ যোগদান করেন।
১৯৮১ সালে ৪ঠা এপ্রিল যশোরের রাজঘাটে শ্রমিক অঞ্চলে শ্রমিক শ্রেণীর অভূতপূর্ব সহযোগিতায় কৃষক সংগ্রাম সমিতির ২য় সম্মেলনে সকল ষড়যন্ত্র-চক্রান্তকে ব্যর্থ করে অগ্রসর হওয়ার জন্য নির্বাচিত কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি হন। এরপর ১৯৮৪ সালে বগুড়াতে, ১৯৮৭ সালে ঢাকাতে যথাক্রমে অনুষ্ঠিত ৩য়, ৪র্থ, ৫ম ও ৬ষ্ঠ সম্মেলন সমূহে তিনি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নির্বাচিত হয়ে কৃষক সংগঠন ও আন্দোলন সংগ্রাম করার ক্ষেত্রে বলিষ্ঠ ভূমিকা পালন করেন।
এই ত্যাগী মহান নেতা মাষ্টার ইমান আলী ২৬ মে, ২০০৮ সালে ভোর ৫টার সময় নিজ বাসভবন ঘোপ সেন্ট্রাল রোড, যশোর-এ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর সময় তিনি স্ত্রী মোছাঃ মোশার্রেফা আলী এবং চার ছেলে- মারুফ হোসেন, কবীর হোসেন, মোঃ মুনির হোসেন মনি, মোজাফফর হোসেন বাবুসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here