কৃষক সুরক্ষায় আট দফা দাবিতে খাদ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি

0
390

বিশেষ প্রতিনিধি : কৃষকদের সুরক্ষার জন্য সরাসরি কৃষকদের কাছ থেকে দেড় হাজার টাকা মণ দরে ধান ক্রয়সহ আট দফা দাবিতে যশোর জেলা প্রশাসকের মাধ্যমে খাদ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টায় জাতীয় কৃষক সমিতি জেলা শাখার উদ্যোগে এ স্মারকলিপি প্রদান করা হয়। জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কেএম মামুন উজ্জামান।
স্মারকলিপিতে বলা হয়েছে, এ বছর যশোরসহ সমস্ত দেশের কৃষকরা ইরি বোরো ধানের বাম্পার উৎপাদন করেছে। সরকার ইতোমধ্যে দায়সারাভাবে ধান ও চালের দর নির্ধারণ করেছে। ৯লাখ টন চাল ও দেড় লাখ টন চাল ক্রয়ের ঘোষণা দিয়েছে। কিন্তু কৃষকরা ধান ও চাল দিতে পারবে না। কারণ কৃষক কিভাবে সরাসরি ধান, চাল বিক্রি করতে পারবে, সেই বিষয়ে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। কৃষকদের প্রতি বৈষম্যমূলক আচরণ গ্রহণযোগ্য নয়।
স্মারকলিপিতে আরও বলা হয়েছে, এবার যশোর জেলায় সার, বীজ, সেচ, নিড়ানী, পরিবহন, কাটা-বাঁধা, মাড়াই বাবদ প্রতিমন ধানের দাম ৮শ’৫০ থেকে ৯শ’২৪ টাকা পর্যন্ত খরচ হয়েছে। সরকার ধানের মণ নির্ধারণ করেছে ১ হাজার ৪০ টাকা। বাজারে বিক্রি হচ্ছে ৮০০ টাকা থেকে ৯০০ টাকা মণ। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য ও যশোর জেলা শাখার সভাপতি ইকবাল কবীর জাহিদ, সাধারণ সম্পাদক জিল্লুর রহমান ভিটু, ওয়ার্কার্স পার্টির নেতা অনিল বিশ্বাস, জাতীয় কৃষক সমিতি যশোর জেলা শাখার সভাপতি অ্যাড. আবু বকর সিদ্দিকী, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, গাজী আবদুল হামিদ, বিপুল বিশ্বাস, হাফিজুর রহমান প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here