কেশবপুরে চিকিৎসা সেবা ব্যাহত ৩১ জনের স্থানে রয়েছে ১৫জন ডাক্তার

0
546

উৎপল দে,কেশবপুর থেকে : যশোরের কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে সহ ৯ টি ইউনিয়নেরস্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে ও কমিউনিটি ক্লিনিকে ডাক্তার সংকটের কারণে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। ৩১ জন ডাক্তার থাকার কথা থাকলেও ইউনিয়নসহ আছে ১৫ জন। ১০ টি ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের মধ্যে ৯ টি ইউনিয়নের নেই কনো ডাক্তার । সরোজমিন মজিদপুর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে দেখা যায় কনো ডাক্তার নাই । তবে সহকারি মেডিকেল অফিসার চপল সাহা ১১ জন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করেন বলে জানান। হাসানপুর কমিউনিটি কমিউনিটি ক্লিনিক,সাগরদাড়ি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে যেয়ে কনো ডাক্তার কে পাওয়া না গেলেও সহকারিদের দেখা মিলেছে। দেউলীর মাজেদা খাতুন ও হাসাপুরের ফারুক বলেন কমিউনিটি ক্লিনিকে ডাক্তার না থাকায় কমিউনিটির অন্যদের কাছ থেকে চিকিৎসা সেবা নিতে হচ্ছে। গ্রামের সাধারণ মানুষ চিকিৎসা সেবা থেকে বন্ঞিত হচ্ছে । এছাড়াও প্রতিদিন স্বাস্থ্য কমপে¬ক্সে ডাক্তাররা বর্হি:বিভাগে প্রায় দুই’শ থেকে আড়াইশ রোগীকে চিকিৎসা সেবা এবং মাঝে মধ্যে বিষপানে আসা রোগীকে ওয়াশ করিয়ে থাকেন ।
কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে কর্মরত কিছু ডাক্তারদের অবহেলা, উদাসীনতার কারণে কেশবপুরের মানুষ স্বাস্থ্য কমপে-ক্স বিমূখ হচ্ছে। হাসপাতাল থেকে রোগী বের হওয়ার সাথে সাথে কিছু ঔষধ কোম্পানীল প্রতিনিধিরা তাদের পেসক্রিপশন নিয়ে ছবি তোলে । এতে বিড়ম্বনায় পরতে হচ্ছে রোগীদের।
াস্থ্য কমপে¬ক্সে অপারেশনের জন্য আসা অনেক রোগীকে অপারেশন বা চিকিৎসা সেবা না দিয়ে অধিক পরীক্ষা নিরীক্ষার অজুহাতে শহরে তাদের নিজস্ব চেম্বারে নিয়ে যান বলে রোগীর স্বজনদের অভিযোগ। এছাড়া কমিউনিটি ক্লিনিকে ডাক্তার সংকটের কারণে গ্রামের রোগীরা চিকিৎসা সেবা থেকে বন্ঞিত হচ্ছে। অনেক কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিরা নিয়মিত অফিসে আছেন না । জানা যায় ১৯৭৮ সালে ৩১ শর্য্যা বিশিষ্ট কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সটি প্রতিষ্ঠিত হলেও ২০০০ সালে তা ৫০ শর্য্যায় উন্নীত করা হয়। কিন্তু স্বাস্থ্য কমপে¬ক্সে সার্বক্ষণিক লোকবলের অভাব থাকায় এখানকার মানুষ অনেক সময় স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হয়ে আসছেন। কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে ১৯৯ টি পদের মধ্যে ৬৫টি পদ শূন্য। ৩১ জন ডাক্তার থাকার কথা থাকলেও ইউনিয়নসহ আছে ১৫ জন। এর মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে ২১ জন ডাক্তার থাকার কথা থাকলে ও আছে ১৪ জন । ৭ জন ডাক্তারের পদ শূন্য । এছাড়াও ইউনিয়ন উপÑস্বাস্থ্য কেন্দ্রে ১০ জন ডাক্তরের স্থানে ১ জন ডাক্তার রয়েছে ৬নং সদর ইউনিয়নে । বাকী ৯ টি ইউনিয়নে পদ শূণ্য। নার্সের পদ খালী ১জন, কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার আছে ২৪ জন । খালী আছে ৩টি পদ। এছাড়া ও শূণ্য আছে অফিস সহকারি পদ ৩, পরিসংখ্যানবীদ ১, ফামাসিষ্ট ১,জুনিয়র মেকানিক ১,প্রধান সহকারি ১,ক্যাশিয়ার ১, মালি ১,নিরাপত্তা প্রহরী ১, ক্লিনার ১, মিডওয়াইফ ৪, ওর্য়াডবয় ১ খালী রয়েছে।কেশবপুর স্বাস্থ্য কমপে¬ক্সে বর্তমানে ১৪ জন ডাক্তার ও ২০ জন নার্স এবং অপারেশনের সকল যন্ত্রপাতি থাকা সত্ত্বেও অনেক রোগীকে অপারেশন করা হয় না বলে অভিযোগ। এছাড়া বাউশলা গ্রামের জোহর সরদারের ছেলে জসিম উদ্দিন এলার্জি জনিত রোগের কারণে উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সের এক ডাক্তারের কাছে গেলে তিনি কমিশন বাণিজ্যের আশায় তার রক্তের পরীক্ষা স্বাস্থ্য কমপে¬ক্সে না করে হাসপাতালের সামনে ডায়াগনষ্টিক সেন্টারে পাঠান। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ আবু শাহীন জানান, শূণ্য পদে পদায়নের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে । শূণ্যপদ পূরণ হলে স্বাস্থ্য সেবার মান আর ও বৃদ্ধি পাবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here