কোটা সংস্কারের আগেই ৪০তম বিসিএস বিজ্ঞপ্তি, ফের আন্দোলনের কর্মসূচি আসছে

0
368

নিজস্ব প্রতিবেদক : ৪০তম বিসিএস বিজ্ঞপ্তির আগেই কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছিল আন্দোলনকারীরা। এতে সাড়া না দিয়ে সরকারি চাকরিতে কোটা পদ্ধতির বিদ্যমান রেখেই ৪০তম বিসিএসের বিজ্ঞাপন প্রকাশে ক্ষুব্ধ হয়েছেন কোটার দাবিতে রাজপথে নামা শিক্ষার্থীরা। কোটা সংস্কার বাস্তবায়নের দাবিতে ফের আন্দোলনের ডাক দেওয়ার কথা ভাবছেন তারা। কোটা সংস্কার আন্দোলনের নেতৃত্ব দেওয়া বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ শিগগিরই কোটা সংস্কারের দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করবে বলে জানা গেছে।

এ বিষয়ে কোটা সংস্কার আন্দোলনের নেতৃত্ব দেয়া বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূর বলেন, সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, শিক্ষার্থীদের দাবির ভিত্তি কোটা সংস্কার নিয়ে কাজ লেছে। এটি প্রসেসিংয়ে পর্যায়ে আছে বলেই আমরা জানতাম। আমাদের প্রত্যাশা ছিল, সরকার ছাত্রদের দাবির আলোকে দ্রুততম সময়ে প্রজ্ঞাপন দেবে। এ জন্য আমরা চেয়েছিলাম কোটা সংস্কারের প্রজ্ঞাপনের পর বিসিএসের সার্কুলার দেয়া হোক। এ আহ্বান জানিয়ে মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলনও করেছি। কিন্তু আমাদের দাবি উপেক্ষা করেই দুপুরে ৪০তম বিসিএসের সার্কুলার দেয়া হলো।

তিনি বলেন, এ অবস্থায় কোটা সংস্কার ও আমাদের ৫ দফা দাবি আদায় নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে। আমরা অত্যাচার নির্যাতন জেল-জুলুম সহ্য করে ছাত্র সমাজের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো আগেই দিয়েছিলাম। এখন নতুন করে আন্দোলনের কর্মসূচি নির্ধারণে শিগগিরই একসঙ্গে বসে সিদ্ধান্ত নেব।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের বিভি দাবির মধ্যে রয়েছে- শিক্ষার্থীদের নামে ভিত্তিহীন, মিথ্যা ও হয়রানিমূলক সকল মামলা প্রত্যাহার করা, হামলাকারীদের উপযুক্ত শাস্তি নিশ্চিত করা এবং পাঁচ দফার আলোকে কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার করে প্রজ্ঞাপন দেয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here