খর্ণিয়া হাইওয়ে পুলিশের বেপরোয় চাঁদাবাজি ৫ লক্ষাধিক টাকার মাসোয়ারা আদায়

0
816

মো. রিপন হোসাইন : খুলনার খর্ণিয়া (চুকনগর) হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ বিএম এমদাদুল হকের বিরুদ্ধে বেপরোয়া চাঁদাবাজি, যানবাহন চালকদের অকথ্য ভাষায় গালিগালাজ, ক্ষমতার অপব্যবহারসহ মাসিক এবং দৈনিক মিলিয়ে ৫ লক্ষাধিক টাকার মাসোয়ারা আদায়ের অভিযোগ পাওয়া গেছে।
ভুক্তভোগী বাস, ট্রাক, মাইক্রোবাস, পিকআপ, মটরবাইক, আলমসাধু ও ট্রলী চালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ডুমুরিয়া থানাধীন খর্ণিয়া হাইওয়ে পুলিশের ইনচার্জ বি এম এমদাদুল হকের নির্দেশে এটিএস আই এমদাদ হোসেন, মাহফুজুর রহমান, নাসির উদ্দিন, এস আই জাহাঙ্গীর আলম এর নেতৃত্বে প্রতিনিয়ত চাঁদাবাজির ঘটনা ঘটছে। সাতক্ষীরা- খুলনা আঞ্চলিক মহাসড়কের তালার মদনপুর জনৈক গফুর মেম্বরের মৎস ঘেরের পাশে, ডুমুরিয়ার মালতিয়া চারা বটতলা নামক স্থান ও কেশবপুর থানাধীন কেদারপুর নামক স্থানে মহাসড়কে চলাচলরত সবধরনের যানবাহন থামিয়ে কাগজপত্র দেখার নাম করে বেপরোয়া চাঁদাবাজি অব্যাহত রেখেছে । এছাড়া প্রতি মাসে ৫ লক্ষাধিক টাকার মাসোয়ারা আদায়ের অভিযোগ দীর্ঘদিনের।
আনুসন্ধানে জানা গেছে, দূর্নীতি পরায়ন ইনচার্জ ২০১৭ সালের ৩১ অক্টোবর ডুমুরিয়ার চুকনগর বাজারে অবস্থিত খর্নিয়া হাইওয়ে পুলিশ ফাঁড়িতে যোগদানের পর থেকে মহাসড়কে যানবাহন থামিয়ে চাঁদাবাজির সব রেকর্ড ছাড়িয়ে বেপরোয়া হয়ে উঠেছে । প্রচার আছে তার নির্দেশে ঐসব পুলিশ কর্মকর্তাদের নেতৃত্বে প্রতিদিনের আদায়ের ৪০% এবং প্রতিরাতের আদায় থেকে ১ হাজার টাকা তার হাতে তুলে দিতে হয় । এতে করে অধস্তন কর্মচারিরা মহসড়কের উপর চাঁদাবাজির হার বাড়িয়ে দিয়ে চালকদের সাথে খারাপ আচরণ চালিয়ে যাচ্ছে ।
অনুসন্ধান করে আরও জানাগেছে, মাসিক হারে গোপন সংকেত হিসেবে অবৈধ স্টিকার ব্যবহারকারী সাতক্ষীরা জেলার আলিফ মটরস’র ষ্টিকারে ৮ হাজার, এনপি থেকে ৮ হাজার ফরিদপুর জেলার কানাইপুরের মাসুদ মটরস’র নিকট থেকে ৫ হাজার, ঝিনইদহের একতা মটরস থেকে ৪ হাজার, হাবিব মটরস থেকে ৫ হাজার, মুক্তার মটরস থেকে ৫ হাজার, ঝিনাইদহ জেলার কালিগঞ্জ জে. কে পণ্য পরিবহন সংস্থা থেকে ৮ হাজার, যশোরের কে এম থেকে ৫ হাজার, ব্রাদার্স থেকে ৪ হাজার, কুষ্টিয়া জেলার আরাফাত মটরস থেকে ৪ হাজার, সুজন মটরস থেকে ৫ হাজার, নাভারণের বিসমিল্লাহ্ মটরস থেকে ৪ হাজার, শাজাহান মটরস থেকে ৩ হাজার, মাগুরার আয়শা মটরস থেকে ১০ হাজার, রাহাবুল মটরস থেকে ৩ হাজার, বিভিন্ন মাইক্রো বাস এসোসিয়েশন থেকে ২০ হাজার, যাত্রীবাহি বাস এসোসিয়েশন থেকে ২০ হাজার, সাতক্ষীরা মাইক্রোবাস সমিতি থেকে ১০ হাজার, খুলনা মাইক্রোবাস সমিতি থেকে ১৬ হাজার, যশোরের কেশবপুর মাইক্রোবাস সমিতি থেকে ৮ হাজার টাকা মাসিক হিসেবে আদায় করা হয়। এছাড়াও বিভিন্ন পন্য পরিবহন সংস্থার নিকট থেকে প্রতি মাসে ৫ লাখ টাকা আদায় করে আসছে। তার বিরুদ্ধে দীর্ঘদিনের এসব ধারাবাহিক অনৈতিক কর্মকান্ডের তথ্যচিত্র সংগ্রহের জন্য গত ৭ মার্চ বুধবার বিকাল ৫টার সময় সাতক্ষীরা-চুকনগর মহাসড়কের মদনপুর জনৈক গফুর মেম্বরের মৎস ঘেরের সামনে এস আই কামরুজ্জামান ও এটি এস আই নাসির উদ্দিনের নেতৃত্বে একদল পুলিশ চলন্ত যাত্রীবাহী বাস, মালবাহী ট্রাক, মিনিবাস, প্রাইভেটকার, মাইক্রোবাস, মটরবাইক, পিকআপ, আলমসাধু মাহেন্দ্রসহ সব ধরনের যানবাহন থামিয়ে কাগজপত্র দেখার নামে ৫০ থেকে ৫শ’ টাকা চাঁদা আদায় করছে । এ সময় ক্যামেরায় ছবিধারন করলে কর্মকর্তাদ্বয় সাংবাদিকদের সাথে বাগবিতন্ডায় জড়িয়ে পড়ে । এক পর্যায়ে সাংবাদিকদের ম্যানেজ করার জন্য মরিয়া হয়ে ওঠে। এদিকে ভুক্তভোগী ট্রাক চালক সাহেব আলির অভিযোগ চুকনগর পার হতে হলে হাইওয়ে পুলিশকে প্রতিবার ৫০ টাকা দিতে হয়। আরেক ট্রাক চালক জাহিদ হোসেন জানান প্রতি মাসে ৫শ টাকা দিতে হয় । ডুমুরিয়ার ট্রাক চালক মাহবুবের সঙ্গে কথা হলে তিনি বলেন রাস্তায় গাড়ি নিয়ে চলতে হলে অনেক কিছু বলা যায় না ।
অবৈধ ভাবে গোপন ষ্টিকার যানবাহনে ব্যাবহারে বিষয়ে ঝিনাইদহ জেলার কালিগঞ্জ থানার জেকে পণ্য পরিবহন সংস্থার মালিক সেলিম এর ব্যবহৃত ০১৭৯৯৪০২০২৯ নম্বর সেলফোনে কথা হলে তিনি জানান তার ২০টির মত গাড়ী আছে আর কিছু গাড়ি যুক্ত করে জেকে পণ্য পরিবহন সংস্থার নামে গোপন ষ্টিকার ব্যবহার করে আসছি । খর্ণিয়া হাইওয়ের পুলিশের মাসোয়ারা বিষয় জানতে চাইলে তিনি প্রসঙ্গ এড়িয়ে সারা বাংলাদেশের হাইওয়ে পুলিশকে টাকা দিতে হয় বলে জানান। এব্যপারে খর্ণিয়া হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ বি.এম এমদাদুল হক এর কাছে যানবাহনে লাগনো গোপন সংকেত হিসেবে ষ্টিকারে মাসিক মাসোয়ারা ও সড়কে যানবাহন চেকিং এর নামে চাঁদাবাজির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন এরই মধ্যে সব ষ্টিকার তুলে দিয়ে তাদের বিরুদ্ধে মামলাও দেওয়া হচ্ছে । এক প্রশ্নের জবাবে তিনি বলেন আমার বিরুদ্ধে যেসব কথা শুনেছেন তা শুধু মাত্র গুজব ছাড়া আর কিছু না ।
হাইওয়ের ফরিদপুর অঞ্চলের পুলিশ সুপার মো: জাহাঙ্গীর আলম এর কাছে খর্ণিয়া হাইওয়ে পুলিশের বেপরোয়া চাঁদাবাজি ও ষ্টিকারের মাধ্যমে ৫লাখ টাকার মাসোয়ারা আদায়ের বিষয়ে জানতে চাইলে তিনি গাড়ীতে লাগানো স্টিকার তোলা শুরু হয়েছে। এছাড়া তিনি শীঘ্রই মহাসড়কে যানবাহন চেকিংয়ের নামে চাঁদাবাজির বিষয়ে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহন করবেন বলে জানান ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here