গদখালিতে বসন্ত ও ভালোবাসা আর ভাষা দিবসে ৮০ কোটি টাকার ফুল বিক্রিয় টার্গেট

0
957

ডি এইচ দিলসান : বসন্ত বরণ, ভালোবাসা দিবসকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে ফুলের রাজধানী ক্ষ্যাত যশোরের গদখালির ফুল চাষিরা। কারন প্রথম দিবস দুটিতে প্রিয়জনকে অনেক উপহার দিলেও ফুলের উপহারটাই বেশি, এরছাড়া ২ শে ফেব্রুয়ারি শহীদদের শ্রদ্ধা জানানোর জন্য ফুলের কোন বিকল্প নেই। আর তার জন্য যশোরের গদখালির ফুল চাষিরা মাঠে মহাব্যস্ত সময় পার করছে।
এবার ৭৫-৮০ কোটি টাকার ফুল বিক্রী হবে বলে দাবি করেছেন বাংলাদেশ ফ্লাউয়ার সোসাইটির সভাপতি রহিম মিয়া । তিনি বলেন এবার ১ হাজার ২শ হেক্টর জমিতে ফুলের আবাদ হয়েছে। যেখানে শেষ মুহুর্তের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে যশোরের গদখালির ফুল চাষিরা।

ফুল দিয়ে আছে হাজারও গল্প , কবিতা, আর, গান তবে আজ গান কিম্বা কবিতা নয়, আজ পাঠকদের জন্য তুলে ধরছি সত্যি ফুলের গল্প।
পথের দুই ধারে লাল গ্লাডিউলাসে ঢেউ খেলছে। সূর্যের মতো আবির মাখা রং নিয়ে ফুটে রয়েছে জারবেরা। সাদা সাদা ক্যাপ পওে উকি দিচ্ছে শত শত গোলাপ কলি। এমনই দৃশ্য চোখে পড়বে যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী এলাকায়। যশোরের গদখালি ফুলের রাজধানী বলে এক নামে পরিচিত।
যশোরের গদখালি বসন্ত উৎসব ও বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষে ফুলের বাজার ধরার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করে চলছে ফুল বিকি কিনির জমজমাট কাজ। দিন যাচ্ছে আর বাড়ছে যশোরের ফুলের চাহিদা, তারই ধারাবাহিকতায় এবার চাষিরা প্রায় দেড় হাজার হেক্টর জমিতে ফুলের চাষ করেছে। গদখালি মাঠের যে দিকে চোখ যায় শুধু ফুল আর ফূল চোখ ধাঁধনো বাহারি রঙের ফুলে শোভা পাচ্ছে মাঠের চর্তুরদিক। এবার বসন্ত ও ভালবাসা দিবসে এখানে ৭৫-৮০ কোটি টাকার ফুল বিক্রি হবে বলে চাষিরা আশা করছেন।
বাংলাদেশের ৭০ শতাংশ ফুল গদখালি থেকে চাহিদা মেটায়। বসন্ত ও ভালবাসা দিবস উপলক্ষে সারাদেশে যে, ফুল বিক্রি হবে তার ৭০ শতাংশ এই গদখালি থেকে রফতানি হবে। ফুলের বাজার গত এক মাস ধরে অক্লান্ত পরিশ্রম করেছে এখানকার ফুল চাষিরা ।
গদখালির ফুল চাষি রহমত উদ্দীন তার ফুলের বাগান দেখিয়ে বলছিলেন ভালবাসা দিবসে সাধারনত গোলাপ, রজনীগন্ধা, গ্লাডিউলাস ফুল বেশি বিক্রি হয়। তিনি বলেন তিনি ১ বিঘা জমিতে গ্লাডিউলান ও ১ বিঘা জমিতে গোলাপ করেছি। দাম কেমন জানতে চাইলে তিনি বলেন, এস এস সি পরীক্ষার কারনে ফুলের দাম এখন কম, গোলাপ পাইকারী এখন ৮-৯ টাকা এবং গ্লাডিউলাস ১০-১২ টাকা বিক্রীয় হচ্ছে। তবে তিনি বলেন আমরা বসন্ত ও ভালোবাসা দিবসের জন্য যে ফুল সরবরাহ করবো সে গুলোর দাম গোলাম ১৫-২০ ও গ্লাডিউলাস ১৮-২০ টাকা হবে বলে আশা করছেন তিনি।
ফুলচাষীদের দাদু বলে ক্ষাত আলমগীর দাদু বলেন, আমি ১২ বছর বয়স থেকে ফুল চাষ করে আসছি। আমি এবার ৩ বিঘা জমিতে ফুল চাষ করেছি, ফলনও ভালো হয়েছে। তিনি বলেন এবার সকল খরচ বাদ দিয়েও আশা করছি ৫-৬ লাখ টাকা লাভ হবে।
বাংলাদেশ ফ্লাউয়ার সোসাইটির সভাপতি রহিম মিয়া জানান, এবার গদখালি প্রায় ১২শ হেক্টর জমিতে ফুল চাষ হয়েছে। বসন্ত ও বিশ্ব ভালবাস দিবস উপলক্ষে রাজধানি ঢাকাসহ দেশের প্রতিটি বিভাগীয় শহর জেলা শহর থেকে এখনই তাদের অগ্রিম টাকা দিয়ে রাখছে এবং কার কত ফুল লাগবে তা এখনই জানিয়ে রাখে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here