চরম অনিয়ম আর দূর্ণীতির নাম যশোর এনআরবি কর্মাশিয়াল

0
507

বিশেষ প্রতিনিধি : চরম অনিয়ম,র্দুনীতি ও গ্রাহকদের সাথে র্দুব্যবহারের আরেক নাম এনআরবি কর্মাশিয়াল ব্যাংক। যশোর কালেকটরেট ভবনে ব্যাংকটি পরিচালিত। এ ব্যাংকে বিআরটিএর (রোড ট্রান্সপোর্ট অথরিটির) টাকা জমা নেয়া হয়। অর্থাৎ এই ব্যাংক স্থাপিত করা হয়েছে বিআরটিএর কালেকশন বুথ। প্রতিদিনি এনআরবি কর্মাশিয়াল ব্যাংকের এই বুথে যানবাহনের হাজার হাজার টাকা জমা দেয়া হয়। অথচ যে গ্রাহকরা প্রতিদিন এই ব্যাংকের বুথে হাজার হাজার টাকা জমা দেন সরকারের রাজস্ব দেন তাদের সাথে ব্যাংকে কর্মরত কর্মকর্তা কর্মচারিরা প্রতিনিয়িত র্দুব্যবহার করছে। ব্যাংকে কর্মরতদের র্দুব্যবহারের হাত থেকে রক্ষা পাচ্ছেন না সাধরণ গ্রাহকসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা কর্মচারিরাও।
বুধবার যশোরের কালেকটরেট ভবনে অবস্থিত এনআরবি কর্মাশিয়াল ব্যাংকে গিয়ে দেখা যায়, এখানে তিন জন কর্মচারি কাজ করেন। এদের মধ্যে দু’জন জুনিয়র ক্যাশ অফিসার ও একজন গার্ড। এদের একজন ক্যাশ অফিসার হচ্ছেন তহিদুজ্জামান ও অপরজন রাজিব। গার্ডের নাম সোহান। এরা প্রতিনিয়তই ব্যাংকে টাকা দিতে যাওয়া গ্রাহকদের সাথে চরম র্দুব্যবহার করছে। সেনাবাহিনীতে কর্মরত সদস্য জহুরুল ইসলাম সাংবাদিকদের জানান, তিনি ১৩ নভেম্বর ছুটি নিয়ে এসেছেন তার ড্রাইভিং লাইসেন্স নবায়নের জন্য। ব্যাংকে কর্মরত জুনিয়র ক্যাশ অফিসার তহিদুজ্জামানকে সেনা সদস্য তার ছুটি স্বল্পতার কথা জানিয়ে অনুরোধ করেন তার লাইসেন্স নবায়নের টাকা জমা নিতে। কিন্তু সেনা সদস্য জহুরুলের অনুরোধ রাখা তো দুরের কথা বরং উল্টো তার সাথে র্দুব্যবহার করেন ক্যাশ অফিসার তহিদুজ্জামান। সেনা সদস্য জহুরুল ১৩ নভেম্বর লাইসেন্স নবায়নের টাকা জমা দিতে না পেরে একদিনের ছুটি নষ্ট করে পরের দিন অর্থাৎ ১৪ নভেম্বর টাকা জমা দেন। শুধু সেনা কর্মকর্তা জহুরুলই নয় এখানে প্রতিদিনই এনআরবি ব্যাংকের জুনিয়র ক্যাশ অফিসার তহিদুজ্জামান, রাজিব ও গার্ড সোহান ব্যাংকে টাকা জমা দিতে যাওয়া গ্রাহকদের সাথে দুব্যবহার করছেন। এর আগেও কয়েকজন বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা কর্মচারিদের সাথে র্দুব্যবহার করেন তহিদুজ্জামান ও গার্ড সোহান।
অভিযোগ পাওয়া গেছে বিআরটিএর নিদিষ্ট কিছু দালালের সাথে চুক্তির বিনিময়ে জুনিয়র অফিসার তহিদুজ্জামান, রাজিব ও গার্ড সোহান প্রতিদিন একসাথে ৩০/৪০ টি চালান জমা নিয়ে নিজের পকেট ভারী করছে। এমনকি ব্যাংকের গার্ড সোহানের ভাই সোহেলও চুক্তির বিনিময়ে প্রতিদিন ২০/৩০ টি চালান জমা দেয়। এ বিষয়ে গ্রাহকেরা হয়রানী ও চরম দূর্ব্যবহারের হাত থেকে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here