চাকরির ভয় দেখিয়ে যবিপ্রবির শিক্ষকদের দিয়ে মানববন্ধন

0
498

নিজস্ব প্রতিবেদক : চাকরির ভয় দেখিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরদের মানববন্ধন ও মৌন মিছিলে অংশ নিতে বাধ্য করার অভিযোগ উঠেছে। গতকাল সোমবার দুপুরে ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করে দুই দফা দাবিতে শিক্ষকদের একটি অংশ এই মানববন্ধন ও মৌন মিছিলের আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আনোয়ার হোসেনের ইন্ধনে শিক্ষক পরিষদের সভাপতি ইকবাল কবীর জাহিদ ও সম্পাদক নাজমুল হাসানের নেতৃত্বে এই মানববন্ধনের আয়োজন করা হয়।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, চলতি বছর বিশ্ববিদ্যালয়ের ডেস্ক ক্যালেন্ডারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি একাধিক স্থানে অবমাননা করা হয়। এর আগের বছরেও ডেস্ক ক্যালেন্ডারে বঙ্গবন্ধুর ছবি বিকৃত করা হয়। এনিয়ে গত ১৪ জানুয়ারি উপাচার্য ড. আনোয়ার হোসেন এবং শিক্ষক পরিষদের সভাপতি ইকবাল কবীর জাহিদের বিরুদ্ধে যশোর আদালতে একটি মামলা করেন জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল।এরপর থেকে বিষয়টি ভিন্নখাতে নিতে শিক্ষকদের আন্দোলনে নামানো হয়। নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক জানান, এই বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক ক্ষমতা ভিসির হাতে। তিনি নেপথ্যে থেকে শিক্ষক সমিতিকে ব্যবহার করে নানা রকম অপকর্ম চালিয়ে যাচ্ছেন। তার এই অপকর্মের বিরুদ্ধে কথা বললেই চাকরি হারানোর ভয় রয়েছে। যে কারণে অনিচ্ছা থাকা সত্বেও মানববন্ধনে অংশ নিতে হচ্ছে।
তারা আরো জানান, অতীতের সকল অনিয়ম-দুর্নীতির রেকর্ড ভঙ্গ করেছেন বর্তমান উপাচার্য ড. আনোয়ার হোসেন। তিনি সব জায়গা থেকে হিস্যা খেতে গিয়ে আজ বিশ্ববিদ্যালয়টি ধ্বংসের মুখে পড়েছে। হাজার হাজার শিক্ষার্থীর ভাবষ্যত নষ্ট হতে চলছে। কিন্তু চাকরি হারানোর ভয়ে কেউ কোন কথা বলতে সাহস পান না। গতকাল সোমবার শিক্ষক পরিষদের নেতারা জোর করে সাধারণ শিক্ষকদের মানববন্ধনে অংশ নিতে বাধ্য করেছেন। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পরিষদের সভাপতি প্রফেসর ইকবাল কবীর জাহিদের সাথে যোগাযোগ করা হলে তিনি এব্যাপারে কথা বলতে রাজি হননি। তবে শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক নাজমুল হাসান বলেন, অভিযোগ সত্য নয়। সব শিক্ষক আমাদের দাবির সাথে একমত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here