চাঙ্গা হচ্ছে যশোর বিএনপি

0
572

ডি এইচ দিলসান : কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচি একের পর এক ফ্লপ হওয়ায় জিমিয়ে পড়েছিল যশোর জেলা বিএনপি। আর তাই দলীয় নেতা-কর্মীদের মনোবল চাঙ্গা করতে ইতোমধ্যেই দলটির স্থানীয় নেতৃবৃন্দ সাংগঠনিক শক্তিশালীকরণেই বেশি গুরুত্ব দিচ্ছে। তারই ধারাবাহিকতায় দলটির নেতাকর্মীরা যশোর প্রেসক্লাবের কনফারেন্স রুম থেকে বেরিয়ে দলীয় কার্যালয় পর্যন্ত আসতে সক্ষম হয়েছে। বর্তমানে তারা নিয়মিত কর্মসূচী পালন করছে। আর পেছেনে কাজ করছে দুর্নীতির মামলায় কারাগারে বন্দি বিএনপির চেয়ারপাসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে শান্তিপূর্ণ আন্দোলন। খালেদার কারাবন্দি পরবর্তী বিএনপির শান্তিপূর্ণ আন্দোলনের পরিকল্পনাকে পজেটিভ ভাবে নিয়েছে সাধারণ মানুষ, প্রশাসনসহ সরকার দলীয় জোটও। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, খালেদা জিয়া কারাবন্দি হওয়ায় বিএনপির নেতাকর্মীরা এখন রাজপথমুখী হয়েছে। খালেদা জিয়ার মুক্তি আন্দোলকে কেন্দ্র করে দল আগের চেয়ে অনেক বেশি ঐক্যবদ্ধ। নেতাকর্মীরা সক্রিয় হচ্ছেন। তারা রাজপথে নেমে আসছেন। তারা আত্মগোপন থেকে প্রকাশ্যে চলে আসছেন। সাধারণ মানুষের সঙ্গে আন্দোলন ইস্যুতে কথা বলছেন। তাদের এ সক্রিয়তা ও চাঙ্গাভাব আগামী আন্দোলন ও নির্বাচনে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন তারা। কিছু দিন আগেও যেখানে তাদের নামানোই যেত না, এখন তারা পথে নামছেন। একসময় তৃণমূলের নেতারা কেন্দ্রের অনেক নেতার প্রতি অভিযোগের আঙুল তুলতেন। কেন্দ্র থেকে দায় চাপানো হতো অন্যদের ওপর। অনেক দিন থেকেই এভাবে পাল্টাপাল্টি চলছিল। কিন্তু দলের চেয়ারপারসনের কারামুক্তির দাবিতে সবাই আগের চেয়ে বেশি ঐক্যবদ্ধভাবে রাজপথে নামছেন। পালিয়ে থাকা, দায় চাপানো বা অভিযোগ করার প্রবণতাও কমছে। নেতাকর্মীরা বুঝতে পারছেন তাদের রাজপথে নামার বিকল্প নেই।
এদিকে এই টার্গেটকে সামনে নিয়ে অনিন্দ ইসলাম অমিতের নেতৃত্বে গতকাল রোববার যশোর জেলা বিএনপির কার্যালয়ে অনুষ্ঠিত হয় যুব দলের খুলনা বিভাগীয় প্রতিনিধি সভা। এ সভায় অংশ নেয় ১০ জেলা ও খুলনা মহানগর কমিটি।
এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব দলের কেন্দ্রীয় সিনিয়র সহ সভাপতি মনজুরুল করিম বাবলু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নুরুল হোসেন, সাংগঠনিক সম্পাদক মামুন হসান, বিএনপির খুলনা বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতসহ আরো অনেক্
েএর আগে কোন রকম বাধা ছাড়াই জাতীয় নির্বাচনের পর গত ৯ই ফেব্রুয়ারি সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে যশোর জেলা বিএনপির উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করে জেলা বিএনপি। ২ শে ফেব্রুয়ারি শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন কর্মসূচী, ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে মহান মুক্তি যুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন যশোর সদর উপজেলা যুবদলসহ জেলা বিএনপি ও অঙ্গ সংগঠন। গত ৪ই এপ্রিল জেলা বিএনপির কার্যালয়ে জেলা বিএনপির প্রস্তুতি সভা এবং ৬ এপ্রিল শনিবার সকাল ১০ টায় লালদীঘির পাড় দলীয় কার্যালয়ে বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবীতে যশোর জেলা যুবদলের আয়োজনে গণঅনশন কর্মসূচী পালন করে নেতাকর্মীরা। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর জেলা বিএনপি’র সম্মেলন প্রস্তুত কমিটির আহবায়ক অধ্যাপিকা নার্গিস বেগম। ১২ই এপ্রিল বিএনপি কার্যালয়ে জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি রফিকুর রহমান তোতনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দলের খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু। বিশেষ অতিথি ছিলেন, বিএনপির খুলনা বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত ও জয়ন্তু কুমার কুন্ডুসহ আরো অনেকে।
জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু ও সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন খোকনের সঞ্চালনায় নির্বাহী কমিটির সভায় জেলা বিএনপির সম্মানিত সদস্য ও সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগমসহ কার্যনির্বাহী কমিটির অন্যান্য সদস্যবৃন্দ অংশ নেন। এর পর ২০এপ্রিল দলীয় কার্যালয়ে যশোর জেলা বিএনপির বর্ধিত সভা অনুষ্ঠিত হয়।
এর আগে ১ শে এপ্রিল সাবেক ছাত্রনেতা ও নগর বিএনপির সাংগঠনিক সম্পাদক আবিদুর রহমান কুয়াশা ষষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে যশোর প্রেসক্লাব ও দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল করে দলটি।
যশোর জেলা বিএনপির এই ধারাবাহিক কর্মসূচী পালনে সরকার পক্ষ এবং প্রশাসনের কোন বাধা নেই বলেও জানান দলটির নেতাকর্মীরা।
দু’একজন ছাড়া দলের শীর্ষ নেতারাও মনে করেন শন্তিপূর্ণ আন্দোলন ছাড়া বিএনপির সামনে কোনো পথ খোলা নেই। তাদের মতে, সরকার চাইছে বিএনপি নাশকতা করুক। যাতে করে একদিকে যেমন নির্বাচনকে সামনে রেখে সাধারণ মানুষের মনে বিএনপি সম্পর্কে একটা নেতিবাচক মনভাব তৈরি হবে অন্যদিকে মামলা-গ্রেফতারের মাধ্যমে সক্রীয় নেতাদের দমানো যাবে।
এ ব্যাপারে যশোর সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোহিত কুমার নাথ বলেন, বিএনপি বলে দেশে গণতন্ত্র নেই, তাদের কথা তারাই মিথ্যা প্রমান করেছে, কারন তারা যশোররে খুলনা বিভাগীয় প্রতিনিধি সভা সহ প্রায় প্রতিদিন বিক্ষোভ সমাবেশসহ নানা কর্মসূচী পালন করছে। দেশে গণতন্ত্র আছে বলেই আজ বিএনপি প্রশাসনের কোন ধরনের বাধা ছাড়াই রাজনৈতিক কর্মসূচী পালন করছে।
এ ব্যাপারে জেলা যুব দলের সভাপতি এম তমাল আহমেদ বলেন, আমরা দেশনেত্রী খালেদা জিয়াকে কোন শর্ত ছাড়াই মুক্তি দেওয়ার জন্য শান্তিপূর্ন কর্মসূচী পালন করে যাবো। তিনি বলেন বর্তমান সময়ে প্রশাসন আমাদের কর্মসূচীতে বাধা দিচ্ছে না। তবে তিনি বলেন আমরা দড়াটানা, টাউন হলসহ বড় বড় জায়গায় সভা সমাবেশ করতে চাই আর তার জন্য সরকারের সহযোগিতা কামনা করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here