চার সেঞ্চুরিতে ৫৭৩ রানে ইনিংস ঘোষণা প্রোটিয়াদের

0
387

ক্রীড়া ডেস্ক: সেঞ্চুরি করলেন ডেন এলগার, এইডেন মার্করাম, হাশিম আমলা ও ফাফ ডু প্লেসিস। চার উইকেট হারিয়ে ৫৭৩ রান সংগ্রহ করে প্রথম ইনিংস ঘোষণা করলো সাউথ আফ্রিকা। বাংলাদেশের পক্ষে ‍শুভাশিস রায় শিকার করলেন তিনটি উইকেট। রুবেল হোসেন পেলেন একটি উইকেট। এখন নিজেদের প্রথম ইনিংসের ব্যাট করতে নামবে বাংলাদেশ।

ব্লোয়েমফন্টেইনে গতকাল শুরু হয়েছে বাংলাদেশ ও সাউথ আফ্রিকার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচ। শুক্রবার সকালে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। সাউথ আফ্রিকা ব্যাট করতে নেমে স্বাচ্ছন্দ্যে খেলতে থাকে।

গতকাল দিনের প্রথম সেশনে কোনও উইকেট নিতে পারেনি বাংলাদেশের বোলাররা। সকালের সেশন শেষে সাউথ আফ্রিকার সংগ্রহ ছিল বিনা উইকেটে ১২৬ রান। দ্বিতীয় সেশনে সাউথ আফ্রিকার ‍দুই ওপেনারই সেঞ্চুরি পূরণ করেন।

দলীয় ২৪৩ রানে প্রথম উইকেট হারায় তারা। ওপেনার ডেন এলগারকে সাজঘরে পাঠান শুভাশিস রায়। ফাইন লেগে মোস্তাফিজুর রহমানের হাতে ধরা পড়েন এলগার। তার ব্যক্তিগত সংগ্রহ ১১৩ রান।

চা বিরতি থেকে ফিরে জ্বলে উঠেন টাইগার বোলাররা। প্রথম দুই সেশন মিলে একটি উইকেট নিলেও দিনের শেষ সেশনে দুইটি নেয় টাইগার বোলাররা। প্রোটিয়াদের দলীয় রান যখন ২৭৬ তখন সেঞ্চুরিয়ান এইডেন মার্করামকে বোল্ড করেন রুবেল হোসেন। মার্করাম করেন ১৪৩ রান।

এরপর স্বাগতিকদের দলীয় রান যখন ২৮৮ তখন উইকেটরক্ষকের হাতে ক্যাচ বানিয়ে টেম্বা বাভুমাকে ফিরিয়ে দেন শুভাশিস রায়। বাভুমা করেন ৭ রান। গতকাল দিন শেষে সাউথ আফ্রিকার সংগ্রহ ছিল তিন উইকেট হারিয়ে ৪২৮ রান। দিন শেষে হাশিম আমলা ৮৯ রান করে ও ফাফ ডু প্লেসিস ৬২ রান করে অপরাজিত ছিলেন।

আজ সকালের সেশনেই সেঞ্চুরি পূর্ণ করেন হাশিম আমলা ও ফাফ ডু প্লেসিস। লাঞ্চ বিরতি থেকে ফিরে হাশিম আমলাকে বোল্ড করেন শুভাশিস রায়। ১৩২ রান করে আউট হন তিনি। টেস্ট ক্রিকেটে এটি তার ২৮তম সেঞ্চুরি। ইনিংস ঘোষণা করার আগে ফাফ ডু প্লেসিস ১৩৫ রান করে ও কুইন্টন ডি কক ২৮ রান করে অপরাজিত থাকেন।

সাউথ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে ৩৩৩ রানে হেরেছিল বাংলাদেশ। টেস্ট সিরিজ শেষে প্রোটিয়াদের বিপক্ষে তিনটি ওয়ানডে ও দুইটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা। ওয়ানডে সিরিজের ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে যথাক্রমে আগামী ১৫, ১৮ ও ২২ অক্টোবর।

সংক্ষিপ্ত স্কোর

সাউথ আফ্রিকা প্রথম ইনিংস: ৫৭৩/৪ডি (১২০ ওভার)

(ডেন এলগার ১১৩, এইডেন মার্করাম ১৪৩, হাশিম আমলা ১৩২, টেম্বা বাভুমা ৭, ফাফ ডু প্লেসিস ১৩৫*, কুইন্টন ডি কক ২৮*; মোস্তাফিজুর রহমান ০/১১৩, শুভাশিস রায় ৩/১১৮, রুবেল হোসেন ১/১১৩, সৌম্য সরকার ০/২১, তাইজুল ইসলাম ০/১৪৫, মাহমুদউল্লাহ রিয়াদ ০/৩৫, মুমিনুল হক ০/৬, সাব্বির রহমান ০/১৬)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here