চুক্তির পরও চাল না দেয়ায় যশোরের ৮২ মিলারের জামানত বাজেয়াপ্ত

0
544

নিজস্ব প্রতিবেদক : গত বোরো মৌসুমে সরকারের সাথে চুক্তি করার পরও চাল না দেয়ায় যশোরের ৮২ মিল মালিকের জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। একই সাথে তাদের কাছ থেকে সরকার আগামি দু’বছর চাল কিনবে না বলে সিদ্ধান্ত নিয়েছে।

জামানত বাজেয়াপ্ত হওয়া মিলগুলোর মধ্যে রয়েছে সদর উপজেলায় রয়েছে ৯টি, অভয়নগরে ১টি, কেশবপুরে ২৪টি, ঝিকরগাছায় ৯টি, শার্শায় ১৪টি, বাঘারপাড়ায় ৭টি এবং চৌগাছা উপজেলায় রয়েছে ১৮টি মিল।

জেলা খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, যশোরে গেল বোরো মৌসুমে ২৭ হাজার তিনশ’ ১২ মেট্রিকটন চাল সরবরাহ করবে বলে চুক্তি করেন তিনশ’ ৬১ জন রাইসমিল মালিক। অথচ ধানের দাম বৃদ্ধির অজুহাতে সরকারকে দিয়েছে মাত্র ১৫ হাজার একশ’ পাঁচ মেট্রিকটন। এসব রাইচমিল মালিকের মধ্যে ৮১ জন মিলার একেবারেই চাল দেননি। আংশিক চাল দিয়েছেন একশ’ ১১ জন। আর সম্পূর্ণ চাল দিয়েছেন একশ’ ৪৫ জন মিল মালিক। এটি হাসকিং মিলের ক্ষেত্রে। ২৪ জন অটো মিল মালিকের মধ্যে একজন একেবারেই চাল দেননি। ১৩ জন মিলার আংশিক দিয়েছেন। আর চুক্তি অনুযায়ী সম্পূর্ণ চাল দিয়েছের ১০ জন অটো রাইসমিল মালিক।

বোরো মৌসুমে যশোরে ১০ লাখ ৩০ হাজার সাতশ’ ৬৬ মেট্রিকটন ধান উৎপাদন হয়। আর চাল উৎপাদন হয়েছিল ছয় লাখ ৮০ হাজার তিনশ’ ছয় মেট্রিকটন। ২৭ হাজার তিনশ’ ১২ মেট্রিকটনের জায়গায় খাদ্য বিভাগের সংগ্রহ হয়েছে মাত্র ১৫ হাজার একশ’ পাঁচ মেট্রিকটন চাল।

যশোর জেলা খাদ্য নিয়ন্ত্রক আবদুল রহমান জানান, ৮২ জন মিল মালিকের জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। একই সাথে তাদের কাছ থেকে চলতি আমন মৌসুম ও আগামি বছর কোনো চাল কেনা হবে না। চলতি আমন মৌসুমে সরকার যশোর থেকে ৫ হাজার ১ মেট্রিক টন ধান কিনবে ২৬ টাকা কেজি দরে। শুধুমাত্র সদর উপজেলার কৃষকদের অনলাইনে আবেদন করতে হবে।