চৌগাছাতেও কি করোনা ভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে?? কি বলছেন স্বাস্থ্য কর্মকর্তা

0
365

জিয়াউর রহমান রিন্টুঃ

যশোরের চৌগাছাতেও কি করোনা ভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে ?? গত ২২ এপ্রিল প্রথম এক স্কুল ছাত্র ও একজন মহিলা করোনা পজিটিভ হয়েছিলেন। ২৬ এপ্রিল ওই মহিলার স্বামী করোনা পজিটিভ হিসেবে চিহিৃত হয়েছেন। ২৭ এপ্রিল সোমবার সেই স্কুল ছাত্রের নানা ও নানী যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারের পরীক্ষায় করোনা পজিটিভ হিসেবে চিহিৃত হলেন। এ নিয়ে চৌগাছাতে করোনা পজিটিভ হয়েছেন ৭ জন। ২৬ এপ্রিল ওই কিশোরকে চিকিৎসা দেয়া চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের মেডিকেল অফিসার করোনা পজেটিভ হয়েছেন।
সোমবার বেলা দশটায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.লুৎফুন্নাহার বিষয়টি নিশ্চিত করেছেন।
উপজেলাবাসীর মনে এখন প্রশ্ন দেখা দিচ্ছে তাহলে চৌগাছাতেও কি করোনা ভাইরাসের “কমিউনিটি ট্রান্সমিশন” শুরু হয়েছে?
প্রশ্ন করলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড.লুৎফুন্নাহার বলেন, “কমিউনিটি ট্রান্সমিশন শুরু হয়ে গেছে।”
কিভাবে প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রথম আক্রান্ত সেই কিশোর বা তার পরিবারের কেই ঢাকাতে বা এমন কোন স্থানে যায়নি যেখানে করোনার বিস্তার ব্যাপক। তাহলে তাদের কথাই যদি সত্যি হয়,তবে ওই কিশোর ছাত্র কোথা থেকে আক্রান্ত হলো?? তাই আপনি নিশ্চিত হয়েই লিখতে পারেন চৌগাছা উপজেলাতে করোনার কমিউনিটি ট্রান্সমিশন বেশ আগেই শুরু হয়েছে।
এখন প্রথম আক্রান্তের আরো কাছের মানুষকে পরীক্ষা করালে হয়তো তাদেরকেও করোনা পজিটিভ পাওয়া যাবে।
এভাবেই বলছিলেন যশোরের চৌগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.লুৎফুন্নাহার।
উপজেলাবাসীর একটি বড় অংশ সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মোটেও মানেননি। সেই সাথে স্থানীয় প্রশাসনের কোন নিষেধাজ্ঞায় তারা আমলে আনেননি। ঢাকা এমনকি নারায়নগঞ্জ থেকেও অনেক মানুষের উপজেলাতে আসা এবং সরকারি স্বাস্থ্যবিধি অগ্রাহ্য করে এবং সামাজিক দূরত্ব না মেনে অবাধ বিচরনের কারনেই এই কমিউনিটি ট্রান্সমিশন হয়েছে বলেই মনে করছেন চৌগাছার পৌর মেয়র নুর উদ্দিন আল মামুন হিমেল। মেয়র হিমেল বলেন,আপনারা খেয়াল করলে দেখবেন এখনো অনেক মানুষ রোগের তথ্য গোপন করছেন। এক শ্রেনীর অসাধু ব্যবসায়ি শুরু থেকেই চোর পুলিশ খেলছেন। তারা জনপ্রতিনিধি এবং প্রশাসনের গতিবিধি খেয়াল রাখছেন এবং নিজেদের ব্যবসা চালিয়ে যাচ্ছেন। তাহলে কিভাবে করোনার কমিউনিটি ট্রান্সমিশন রুখবেন পাল্টা জানতে চাইলেন চৌগাছার পৌর মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল ।
করোনা মহামারির এই সময় পৌরবাসীর সকল সমস্যায় এবং খাদ্য সামগ্রী বিতরনসহ জানাজাতেও দেখা যাচ্ছে চৌগাছার মেয়র হিমেলকে। গত দুদিন আগে একজন ট্রাক চালক ও একজন আদিবাসী বিশাক্ত মদ পানে নিহত হলে করোনা আতঙ্কে মৃতের আপন ভাইসহ কেউই কাছে যাচ্ছিলনা। শুধুমাত্র বৃদ্ধ মা তার ছেলের লাশ নিয়ে বসেছিলেন। সেসময়ও মেয়র হিমেল ও পুলিশের একটি দল সেখানে উপস্থিত ছিলেন। এমনকি মেয়র হিমেল সেই ট্রাক চালকের জানাজাতেও অংমগ্রহন করেন।
চৌগাছা উপজেলার নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, মানুষ কোনভাবেই শারীরিক দূরত্ব বজায় রাখছেন না। মাঠে ঘাটে এমনকি বাড়িতেও কেউই সামাজিক বা শারীরিক দূরত্ব মানছে না। তিনি আক্ষেপ করে বলেন আনেকে স্বাস্থ্যবিধি তো মানছেই না এমনকি বাইরে যখন আসছেন মুখে মাস্কটা্ও ব্যবহার করছেন না। গত বুধবার উপজেলাতে যখন প্রথম করোনা রুগী সনাক্ত হলো সেদিনই প্রথমে পৌরসভা এবং পরবর্তীতে সমস্ত উপজেলাকে লকডাউন করা হয়েছিল।কিন্তু তারপরেও উপজেলাবাসীর একটি বড় অংশই তা ঠিকমতো মানছেন না। যেকারনে কমিউনিটি ট্রান্সমিশন শুরু হয়েছে। তবে ভীত না হয়ে মহান সৃষ্টিকর্তা আর্লাহর উপর ভরসা রেখে সরকারি স্বাস্থ্যবিধিসহ সকল নির্দেশনা মেনে চলার জন্য সকলের প্রতি আহ্বান জানান চৌগাছা উপজেলার নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম।